বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন আকাশ প্রতিরক্ষাব্যবস্থা উন্মোচন করলো ইরান

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

নতুন আকাশ প্রতিরক্ষাব্যবস্থা উন্মোচন করলো ইরান

নতুন আকাশ প্রতিরক্ষাব্যবস্থা উন্মোচন করেছে মুসলিম বিশ্বের অন্যতম পরাশক্তি ইরান। উন্মোচনকৃত নতুন এই আকাশ প্রতিরক্ষাব্যবস্থার মধ্যে রয়েছে নিজেদের তৈরি ‘আরমান’ অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রব্যবস্থা এবং ‘আজরাখশ’ বিমান প্রতিরক্ষাব্যবস্থা।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) ইরানি সরকারি বার্তা সংস্থা ইরনার বরাতে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা ঘিরে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে। গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদ এবং হামাসের প্রতি সংহতির অংশ হিসেবে লোহিত সাগরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা করে আসছে ইয়েমেনের সশস্ত্র হুতি বিদ্রোহীরা। ইরানপন্থি এই গোষ্ঠীটির হামলার জবাবে ইয়েমেনে তাদের সামরিক স্থাপনায় একের পর এক হামলা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া সিরিয়া ও ইরাকে ইরানপন্থি গোষ্ঠীদের বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী।

শনিবার ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানির উপস্থিতিতে দুটি গাড়ির ওপর নতুন অস্ত্রের উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ইরনা জানায়, দেশের প্রতিরক্ষা জগতে নতুন সিস্টেম যোগ হওয়ায় ইরানের আকাশ প্রতিরক্ষা সক্ষমতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।

বার্তা সংস্থাটি জানিয়েছে, আরমান ক্ষেপণাস্ত্রব্যবস্থা একযোগে ১২০ থেকে ১৮০ কিলোমিটারের মধ্যে ৬টি লক্ষ্যবস্তুকে প্রতিহত করতে পারে। এর দুটি রাডার রয়েছে, একটি অতি সক্রিয় ও অপরটি স্বল্প সক্রিয়। অন্যদিকে আজরাখশ ক্ষেপণাস্ত্রব্যবস্থা ৫০ কিলোমিটার এলাকার মধ্যে লক্ষ্যবস্তু শনাক্ত ও ধ্বংস করতে পারে। এতে ৪টি ক্ষেপণাস্ত্র রয়েছে।

এর আগে গত জুন মাসে প্রথমবারের মতো নিজেদের তৈরি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সামনে নিয়ে এসেছিল ইরান। ওই ক্ষেপণাস্ত্রের নাম ছিল ফাতাহ। এটি এক হাজার ৪০০ কিলোমিটার দূরের শত্রুঘাঁটিতে আঘাত হানতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৮ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]