বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যে কারণে সেনাদের চুল কাটার নিয়ম শিথিল করলো জাপান

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

যে কারণে সেনাদের চুল কাটার নিয়ম শিথিল করলো জাপান

জাপানের সামরিক বাহিনীতে এখন থেকে যারা যোগ দেবেন তারা চাইলে বড় চুল রাখতে পারবেন। মূলত তরুণদের আকৃষ্ট করতে এমন উদ্যোগ নিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

চীন ও উত্তর কোরিয়ার সঙ্গে সেনা সংখ্যার দিক দিয়ে পাল্লা দিতে হিমশিম খাচ্ছে জাপান। আর এমন সময়ই এই ব্যতিক্রম ঘোষণা আসল। এর আগে পুরুষদের ক্ষেত্রে চুল একেবারে ছোট (বাজ কাট) করার নিয়ম ছিল। অপরদিকে নারীরা চুল ঘাড় পর্যন্ত রাখতে পারতেন।

তবে আগামী এপ্রিল থেকে এই নিয়ম শিথিল করা হবে। ওই সময় থেকে চাইলেই নতুন সেনারা চুল বড় রাখতে পারবেন।

পুরুষদের ক্ষেত্রে নিয়ম হলো— তারা পেছন ও পাশের দিকে ছোট এবং মাঝে দিয়ে বড় চুল রাখতে পারবেন। অপরদিকে নারীরা লম্বা চুল রাখতে পারবেন। কিন্তু যখন তারা পোশাক পরিহিত অবস্থায় থাকবেন তখন চুল বেঁধে রাখতে হবে এবং এটি ঘাড়ের নিচে যেতে পারবে না। এছাড়া হেলমেট বাধার ক্ষেত্রেও চুল কোনো প্রতিবন্ধকতা তৈরি করতে পারবে না।

জাপানি বার্তা সংস্থা কায়োদো নিউজ জানিয়েছে, গত জানুয়ারিতে সেনাবাহিনীর সৈন্য সংখ্যা বৃদ্ধি নিয়ে বৈঠক হয়। ওই সময় চুল ছোট করার সিদ্ধান্ত শিথিলের ব্যাপারে কথাবার্তা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানি সেনাবাহিনী মূলত আত্মরক্ষামূলক অবস্থানে রয়েছে। তারা কোনো দেশে হামলা চালায় না বা চোখ রাঙানিও দেয় না।

তবে জাপানের দুই পার্শ্ববর্তী দেশ চীন ও উত্তর কোরিয়া দ্রুত সময়ের মধ্যে তাদের সেনা সংখ্যা বৃদ্ধি করছে। তাদের সঙ্গে এখন তাল মেলাতে পারছে না জাপান। এ কারণে তরুণদের সেনাবাহিনীতে আকৃষ্ট করতে দেশটি বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে।

সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]