বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কে আমাকে বাবা বলে ডাকবে?

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

কে আমাকে বাবা বলে ডাকবে?

বোমা হামলার হাত থেকে বেঁচে গিয়েছিলেন আহমাদ আল-গুফেরি। তবে ওই বোমা হামলায় ধ্বংস হয়েছে তার পুরো পরিবার। গাজা শহরে বোমা হামলায় যখন গুফেরির ১০৩ আত্মীয় নিহত হয়, তখন বাড়ি থেকে ৫০ মাইল দূরে পশ্চিম তীরে আটকা পড়েছিলেন তিনি।

৭ অক্টোবর ইসরায়েল-গাজা যুদ্ধের সময় তেল আবিবে একটি আবাসন নির্মাণ প্রকল্পে কাজ করছিলেন গুফেরি। যুদ্ধ শুরুর কারণে তিনি আর নিজের পরিবারের সদস্যদের কাছে ফিরতে পারেননি। স্ত্রী শিরিনের সঙ্গে সর্বশেষ ৮ ডিসেম্বর সন্ধ্যায় কথা বলেছিলেন গুফেরি।

গুফেরি বলেন, সে জানত যে সে মারা যাবে। সে আমাকে বলেছিলন, আমার সঙ্গে হয়তো সে খারাপ কিছু করেছে তার জন্য তাকে ক্ষমা করতে। আমি তাকে বলেছিলাম, এটি বলার দরকার নেই। এবং এটি ছিল আমাদের মধ্যে শেষ কল।

ওই দিন সন্ধ্যায় তার মামার বাড়িতে বোমা হামলায় গুফেরির স্ত্রী এবং তার তিন কন্যা – তালা, লানা এবং নাজলা নিহত হয়। বোমা হামলায় গুফেরির মা, তার চার ভাই এবং তাদের পরিবার, সেইসাথে তার কয়েক ডজন খালা, চাচা এবং চাচাত ভাই নিহত হয়। সব মিলিয়ে মৃতের সংখ্যা শতাধিক। দুই মাস পার হয়ে গেলেও ধ্বংসস্তূপের নিচে তাদের কিছু লাশ আটকে আছে।

গুফেরি বলেন, আমার মেয়েরা আমার কাছে ছোট পাখি। আমার মনে হচ্ছে আমি স্বপ্নের মধ্যে আছি। আমি এখনও বিশ্বাস করতে পারছি না যে আমাদের কী হয়েছে।

গাজায় ইসরায়েলি হামলায় প্রতিদিন অসংখ্য ফিলিস্তিনি নিহত হচ্ছে। ৭ অক্টোবর ইসরায়েলি হামলা শুরুর পর থেকে গাজায় নিহতের সংখ্যা প্রায় ৩০ হাজারে পৌঁছে গেছে।

পরিবারের সদস্যদের নিহতের খবরে গুফেরি এতোটা ভেঙে পড়েছেন যে, তিনি আর নিজের শহরে ফিরে যাননি। অবশ্য তিনি এখনো মাঝে মাঝে গাজায় তার বেঁচে থাকা আত্মীয়দের ফোন করেন।

গুফেরি বলেন, গাজায় আমার স্বপ্ন ভেঙ্গে গেছে। আমি কার জন্য ফিরে যাব? কে আমাকে বাবা বলে ডাকবে? কে আমাকে প্রিয়তম বলে ডাকবে? আমার স্ত্রী আমাকে বলতেন আমি তার জীবন ছিলাম। এখন আমাকে কে বলবে?

Facebook Comments Box
advertisement

Posted ৭:২০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]