সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জিম্মিদের ফেরানোর এটাই ‘শেষ সুযোগ’: হামাসের সতর্কতা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ মে ২০২৪ | প্রিন্ট

জিম্মিদের ফেরানোর এটাই ‘শেষ সুযোগ’: হামাসের সতর্কতা

মিশরের রাজধানী কায়রোতে হওয়া যুদ্ধবিরতির এবারের আলোচনাই ইসরাইলি জিম্মি মুক্তির শেষ সুযোগ হবে বলে জানিয়েছেন হামাস। খবর টাইমস অব ইসরায়েলের।

মঙ্গলবার কায়রোর উদ্দেশে রওনা হওয়ার আগে ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই গোষ্ঠীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক হামাসের ঐ কর্মকর্তা জানান, হামাসের প্রতিনিধি দল প্রাথমিকভাবে কাতার থেকে মিশরের রাজধানীতে যাওয়ার পরিকল্পনা বাতিল করেছিল। পরে কায়রো যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

তিনি বলেন, ইসরাইলি প্রধানমন্ত্রীর রাফা আক্রমণের সিদ্ধান্ত ইঙ্গিত দিয়েছে যে, তিনি এবং ইসরাইলি সেনাবাহিনী ও বন্দীদের মৃত্যু চাইছেন। নেতানিয়াহু এবং ইহুদিবাদী বন্দীদের পরিবারের জন্য তাদের সন্তানদের ফিরিয়ে নেয়ার এটাই হবে শেষ সুযোগ।

সোমবার রাতে হামাস অনেকটা হঠাৎ করে ঘোষণা দেয়, মধ্যস্থতাকারী দেশগুলো যুদ্ধবিরতির যে প্রস্তাব দিয়েছে, এতে তারা রাজি হয়েছে।

যুদ্ধবিরতির বিষয়ে এক বিবৃতিতে হামাস বলেছে, হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুর রহমান আল থানি এবং মিশরীয় গোয়েন্দামন্ত্রী আব্বাস কামেলের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন এবং তাদেরকে যুদ্ধবিরতি চুক্তিতে সম্মতির ব্যাপারে অবহিত করেছেন।

হামাসের একজন কর্মকর্তা বলেন, বল এখন ইসরাইলের কোর্টে। প্রস্তাবিত যুদ্ধবিরতির বিষয়টি এখন তাদের ওপরই নির্ভর করছে। কিন্তু ইসরাইলি কর্মকর্তারা জানিয়েছেন, প্রস্তাবনায় তাদের প্রধান দাবিগুলো পূরণ করার কথা বলা নেই। এরপরও আরো আলোচনার জন্য একটি প্রতিনিধি দল পাঠানো হবে বলে জানায় ইসরাইল।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কায়রোতে অব্যাহত আলোচনা একটি যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে আশা জাগিয়েছে। এতে সাত মাস ধরে চলা যুদ্ধের অবসানের ইঙ্গিত দেয়।

এদিকে ফিলিস্তিনের রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয়ার দাবি করেছে ইসরাইলি বাহিনী। মঙ্গলবার সকালে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর এক কর্মকর্তা বলেন, এই মুহুর্তে গাজার রাফা ক্রসিংয়ের ‘অপারেশনাল’ নিয়ন্ত্রণ আমাদের হাতে। এবং আমাদের বিশেষ বাহিনী ক্রসিং ‘স্ক্যান’ করছে। আগামী কয়েক ঘণ্টা তা চলবে।

গাজা সীমান্ত কর্তৃপক্ষের একজন মুখপাত্র মঙ্গলবার বলেন, রাফা ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর ট্যাঙ্কের উপস্থিতি দেখেছেন তারা। আর ঐ অঞ্চলের ত্রাণ কর্মকর্তারা জানিয়েছেন, রাফা ক্রসিং দিয়ে গাজায় ত্রাণ সরবরাহ বন্ধ রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৫ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(237 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]