সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একশো বছরের পুরনো চকলেটের মোড়ক, বাক্স রহস্য উন্মোচিত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ মার্চ ২০২৩ | প্রিন্ট

একশো বছরের পুরনো চকলেটের মোড়ক, বাক্স রহস্য উন্মোচিত

বাথরুম সারানোর দরকার হয়ে পড়েছিল অনেকদিন থেকেই। সেই মতো বাথরুমটা খুঁড়তেই অবাক কান্ড! প্রিয় চকলেট ডেয়ারি মিল্কের মোড়ক! তাও আবার একশো বছরের পুরনো। তড়িঘড়ি সেই অ্যান্টিক মোড়কের ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন এক নারী। আর সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়েছে ছবিটি।

ইউকে-র বাসিন্দা এমা ইয়ং তার ২০১৬ সাল থেকে বসবাস করা ফ্ল্যাটটির বাথরুম সারানোর জন্য মেঝে খোঁড়েন। আর সেখানেই একটি কার্ডবোর্ডের বাক্স দেখতে পান। বেগুনি রঙের বাক্সটির ওপর সোনালি রঙের চেনা ক্যাডবেরির লোগোটি দেখে অবাক হয়ে যান এমা। তবে তার অবাক হওয়ার আরও বাকি ছিল। ক্যাডবেরির লোগোটির নিচেই লেখা ছিল ‘ক্যাডবেরিস ডেয়ারি মিল্ক চকলেট নিঅ্যাপলিটান’। বাক্সটি সাধারণ বাক্সর চেয়ে আয়তনে বেশ অনেকটাই বড় ছিল।

বাক্সটি দেখেই এমা যোগাযোগ করেন ক্যাডবেরির দফতরে। বাক্স রহস্য উন্মোচিত হয়। এরপরেই চমকে ওঠার পালা। চকলেটের বাক্সটি ১৯৩০ থেকে ১৯৩৪ সালের মধ্যে বানানো। অর্থাৎ বাক্সটির বয়স প্রায় একশো বছর! তবে বাক্সটি বয়সের তুলনায় যথেষ্ট অক্ষত অবস্থাতেই রয়েছে। এমনকি এমার কথায় ‘একদিকটা ইঁদুরে কেটে দেওয়া ছাড়া বাক্সটার কোনো রকম ক্ষতি হয়নি বললেই চলে।’

এমা জানাচ্ছেন ২০১৬ সালে যখন এই বাড়িটি তিনি কেনেন তার আগে কলঘরটির পাশেই শোবার ঘর ছিল। ফলে অনুমান করে নেয়াই যায় যে শোবার ঘরে বসেই এই চকলেটটি কেউ মোড়ক ছাড়িয়ে খেয়ে ঘরেই ফেলে রেখেছিল মোড়কটি। আজ থেকে একশো বছর আগেও যে ডেয়ারি মিল্ক চকলেট আজকের মতোই মানুষের মুখে হাসি ফোটানোর প্রিয় উপাদান ছিল এমনটাই মত এমার। হঠাৎই এমন এক সম্পদের মালিক হয়ে স্বাভাবিক ভাবেই খুশি এমা। যত্ন করে মোড়কটি তিনি রেখে দেবেন বলে জানিয়েছেন।

সূত্র: নিউজ বাংলা ১৮

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৭ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]