সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যান্সার আক্রান্ত বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ মার্চ ২০২৩ | প্রিন্ট

ক্যান্সার আক্রান্ত বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। তার ত্বকে ক্যান্সার শনাক্ত হয়েছে। এরই মধ্যে ক্যান্সার আক্রান্ত টিস্যুগুলো অপসারণ করা হয়েছে বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

শুক্রবার (৩ মার্চ) এক চিঠিতে বাইডেনের চিকিৎসক কেভিন ও’কনর বলেছেন, তার শরীর থেকে ক্যান্সারযুক্ত সব টিস্যু অপসারণ করা হয়েছে। এ বিষয়ে তার আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই। তবে তার চলমান স্বাস্থ্যসেবার অংশ হিসেবে ডার্মাটোলজিক নজরদারি চালিয়ে যাওয়া হবে।

গত মাসে ৮০ বছর বয়সী বাইডেনের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। সে সময় হোয়াইট হাউজ জানিয়েছিল, তিনি সুস্থ আছেন এবং দায়িত্ব পালন করতে পারবেন।

কেভিন ও’কনর গতকাল গণমাধ্যমে পাঠানো একটি নোটে বলেছেন, গত ১৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির বাইরে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে বাইডেনের বুক থেকে একটি ক্ষতিগ্রস্ত টিস্যু অপসারণ করা হয়েছে।

বায়োপসি করানোর পর থেকে ওই ক্ষতস্থান ‘দারুণভাবে নিরাময়’ হয়েছে। তার আর এ–সংক্রান্ত চিকিৎসার প্রয়োজন হবে না।

ওই নোটে আরও বলা হয়েছে, পরীক্ষা-নিরীক্ষায় বাইডেনের ব্যাসাল সেল কার্সিনোমা নামে একধরনের ত্বকের ক্যান্সার শনাক্ত হয়েছে। এ ক্যান্সার সাধারণত ছড়ায় না বা মেটাস্টেসিস হয় না।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) বলছে, ব্যাসাল ও স্কোয়ামাস সেল কার্সিনোমা যুক্তরাষ্ট্রে ত্বকের ক্যান্সারের দুটি সবচেয়ে সাধারণ রূপ।

স্কিন ক্যান্সার ফাউন্ডেশনের তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে প্রতিবছর ৩৬ লাখ মানুষের এ ক্যান্সার শনাক্ত হয়। এটি ধীরগতিতে ছড়ায়, নিরাময়যোগ্য এবং শুরুতেই চিকিৎসা নিলে কোনো আশঙ্কা থাকে না।

সিডিসি বলছে, মেলানোমা নামে ত্বকের ক্যান্সারের আরো একটি রূপ আছে। এটা শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে। কিন্তু ব্যাসাল ও স্কোয়ামাস সেল কার্সিনোমা সাধারণত নিরাময় করা যায়। তবে এর চিকিৎসা অনেক ব্যয়বহুল।

গত জানুয়ারিতে বাইডেনের স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেনের শরীর থেকেও এ ধরনের তিনটি টিস্যু অপসারণ করা হয়েছে। এর মধ্যে দুটি টিস্যু ব্যাসাল সেল কার্সিনোমা হিসেবে শনাক্ত হয়েছে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে বাইডেনের শরীর থেকেও নন-মেলানোমা নামে ত্বকের ক্যান্সারের বেশ কয়েকটি টিস্যু অপসারণ করা হয়েছিল।

২০২১ সালে বাইডেনের স্বাস্থ্য বিষয়ে চিকিৎসক ও’কনর লিখেছিলেন, প্রেসিডেন্টের টিস্যুগুলো অস্ত্রোপচারের মাধ্যমে কেটে ফেলা হয়েছে। এ মুহূর্তে তার শরীরে ত্বকের ক্যান্সারের জন্য কোনো সন্দেহজনক জায়গা নেই।

ত্বকের ক্যান্সার প্রতিরোধে ত্বক ঢেকে রাখা ও সব সময় এমনকি শীতকালেও সানস্ক্রিন লোশন ব্যবহার করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

বাইডেনের পরিবার অনেক বছর থেকেই ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে যাচ্ছে। ২০১৫ সালে তাদের প্রাপ্তবয়স্ক ছেলে বিউ মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন।

এদিকে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ২০২৪ সালে। এতে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার জন্য এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছেন বাইডেন। এ কারণে তার স্বাস্থ্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট জো বাইডেন। এই বয়সে তিনি আবারও দলীয় প্রার্থী হওয়া ঠিক হবে কি না এ নিয়ে ডেমোক্র্যাটদের মধ্যেই বিতর্ক চলছে।

সূত্র: ‍বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৮ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]