মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হুতিদের সঙ্গে বন্দি বিনিময়ে সম্মত সৌদি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

হুতিদের সঙ্গে বন্দি বিনিময়ে সম্মত সৌদি

প্রায় আট বছর ধরে চলা ইয়েমেনের গৃহযুদ্ধ বন্ধে আলোচনা শুরু করেছে সৌদি আরব ও হুতি বিদ্রোহীরা। যুদ্ধ বন্ধের অংশ হিসেবে দু’পক্ষ নিজেদের মধ্যে বন্দি বিনিময়ে সম্মত হয়েছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ আরব।ইয়েমেনের এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, আজ বৃহস্পতিবার থেকে বন্দি বিনিময় শুরু হবে এবং এটি টানা তিন দিন চলবে। সব মিলিয়ে দু’পক্ষ প্রায় ৯০০ বন্দি বিনিময় করবে। চুক্তি অনুযায়ী, হুতি বিদ্রোহীরা ১৮৪ বন্দিকে ছেড়ে দেবে। যার মধ্যে রয়েছে সৌদি এবং সুদানের নাগরিকরা।

 

অন্যদিকে, ইয়েমেনের সরকারি বাহিনী ৭০৬ বন্দিকে মুক্তি দেবে। আরব উপদ্বীপের সবচেয়ে গরিব দেশ ইয়েমেনে ২০১৫ সালে গৃহযুদ্ধ বাধে। ওই বছর ইরানপন্থি শিয়া সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে। তাদের সরিয়ে দিতে সৌদির নেতৃত্বাধীন সামরিক জোট হুতিদের ওপর হামলা চালানো শুরু করে। এ গৃহযুদ্ধে এখন পর্যন্ত কয়েক হাজার মানুষ মারা গেছেন।

এ ছাড়া জাতিসংঘের তথ্য অনুযায়ী, যুদ্ধের কারণে বিশ্বের সবচেয়ে বড় মানবিক বিপর্যয়ে পড়েছেন ইয়েমেনের মানুষ। বন্দি বিনিময়ের প্রধান আলোচক ও সরকারি প্রতিনিধি দলের মুখপাত্র মাজিদ ফাদায়েল জানিয়েছেন, সৌদি ও ইয়েমেনের বিভিন্ন শহরে এ বন্দি বিনিময় হবে। বন্দি বিনিময় কার্যক্রম বাস্তবায়নে সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে বলে এক টুইটে জানিয়েছেন তিনি।

এদিকে সৌদি আরব ও ইরান পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপন করার ঘোষণা দেওয়ার কয়েক দিন পরই বন্দি বিনিময় চুক্তিটি হয়। এ ছাড়া গত সপ্তাহে সৌদি আরবের একটি প্রতিনিধি দল ইয়েমেনে যায়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]