সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টানা ৫০০ দিন গুহায় কাটিয়ে বের হয়েছেন তিনি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৬ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

টানা ৫০০ দিন গুহায় কাটিয়ে বের হয়েছেন তিনি

স্প্যানিশ অ্যাথলেট বিয়াত্রিজ ফ্লামিনি। কোনো ধরনের যোগাযোগ ও মানব সংস্পর্শ ছাড়ায় ৫০০ দিন গুহায় কাটিয়ে বের হয়েছেন। এর মধ্যে পৃথিবীতে ঘটে গেছে কতশত ঘটনা। করোনা মহামারি থেকে অনেকটা মুক্ত হয়েছে বিশ্ব এবং ইউক্রেনে রুশ আক্রমণের ঘটনায় দেশে দেশে দেখা দিয়েছে অর্থনৈতিক সংকট। দীর্ঘদিন গুহায় কাটানোর এ ঘটনা বিশ্বরেকর্ড হতে পারে বলে মনে করা হচ্ছে। খবর বিবিসির।

বর্তমানে ৫০ বছর বয়সী ফ্লামিনি যখন স্পেনের দক্ষিণাঞ্চল গ্রানাডার একটি গুহায় প্রবেশ করেন, তখন তাঁর বয়স ছিল ৪৮ বছর। সে সময় করোনাভাইরাস মহামারির কবলে ছিল বিশ্ব। গবেষণা কাজের অংশ হিসেবে তিনি ওই গুহায় প্রবেশ করেছিলেন, যা বিজ্ঞানীরা গভীরভাবে পর্যবেক্ষণ করেন। গত শুক্রবার গুহা থেকে বেরিয়ে ফ্লামিনি বলেন, আমি এখনও ২০২১ সালের ২১ নভেম্বরে আটকে আছি। আমি বিশ্বের কিছুই জানি না।

ফ্লামিনি যে গুহায় ছিলেন সেটির গভীরতা ৭০ মিটার (২৩০ ফুট)। সেখানে তিনি ব্যায়াম, আঁকাআঁকি ও উলের টুপি বুনিয়ে সময় কাটিয়েছেন। তাঁর সহায়তায় নিয়োজিত দলের তথ্য অনুযায়ী, এ সময়ে তিনি ৬০টি বই পড়েছেন এবং ১ হাজার লিটার পানি পান করেছেন। একদল মনোবিজ্ঞানী, গবেষক এবং গুহা অধ্যয়নবিষয়ক বিশেষজ্ঞ স্পিলিওলজিস্ট তাঁকে গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন। তবে বিশেষজ্ঞদের কেউই তাঁর সঙ্গে যোগাযোগ করেননি।

একটি স্প্যানিশ টিভি চ্যানেলের সম্প্রচারিত ভিডিওতে দেখা যায়, হাসতে হাসতে গুহা থেকে বেরিয়ে আসছেন ফ্লামিনি। এর পর তিনি তাঁর দলের সদস্যদের জড়িয়ে ধরেন। তিনি তাঁর এ অভিজ্ঞতাকে চমৎকার ও অপরাজেয় হিসেবে বর্ণনা করেন। সাংবাদিকদের তিনি বলেন, আমি দেড় বছর ধরে কারও সঙ্গে কথা বলিনি। শুধু নিজের সঙ্গে কথা বলতাম। আমি ভারসাম্য হারিয়ে ফেলেছিলাম। যদিও এ কারণেই আমাকে সেখানে রাখা হয়েছিল। পরে তিনি আবার সাংবাদিকদের জানান, প্রথম দুই মাস তিনি ঠিকঠাক সময় গণনা করতে পেরেছিলেন। এর পর সবকিছু উল্টাপাল্টা হয়ে গিয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৯ অপরাহ্ণ | রবিবার, ১৬ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]