মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পৃথিবীর দিকে দ্রুতগতিতে ধেয়ে আসছে ২৫০ ফুটের গ্রহাণু

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৬ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

পৃথিবীর দিকে দ্রুতগতিতে ধেয়ে আসছে ২৫০ ফুটের গ্রহাণু

পৃথিবীর দিকে ধেয়ে আসা যে কোনও গ্রহাণুই সব সময় আলোচনার বিষয় হয়ে থাকে। পৃথিবীর কাছাকাছি আসা সমস্ত গ্রহাণুই যে সংঘর্ষের সম্ভাবনা নিয়ে আসে, তা একেবারেই নয়। তবে এমন একটি গ্রহাণুর কথা মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, যার কারণে পৃথিবীর অনেকাংশে ক্ষতি হতে পারে। এমনই পূর্বাভাস দেওয়া হয়েছে। সম্প্রতি ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) এর জেট প্রপালশন ল্যাবরেটরি জানিয়েছে, ২৫০ ফুটের এক বিশালাকার গ্রহাণু দ্রুতগতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে।

পৃথিবীর জন্য বড় ধরনের হুমকি হয়ে আছে ‘২০২০ বিভি ১৪’ নামের গ্রহাণুটি। এটি অতীতের সব দ্রুতগতির রেকর্ড ভেঙ্গে ফেলেছে। ২৫০ ফুটের এ গ্রহাণুটি ঘণ্টায় ২৯৩৭৬ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। খবর হিন্দুস্তান টাইমসের

ধারণা করা হচ্ছে, এটি পৃথিবীর ৬.৮১ কিলোমিটারের কাছাকাছি পরিভ্রমণ করতে পারে। গ্রহাণুটি ১৬ এপ্রিল রোববার পৃথিবীর কাছ দিয়ে পরিভ্রমণ করার কথা রয়েছে। তবে এটা নিয়ে ভয়ের তেমন আশঙ্কা নেই বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

তারা বলছেন, গ্রহাণুটি যেভাবে ভ্রমণ করছে-তাতে এটি পৃথিবীর খুব কাছাকাছি পাশ কাটিয়ে যাবে।

তবে কি এই গ্রহাণু আমাদের আতঙ্কিত করার জন্য যথেষ্ট? গবেষকেরা এখনই আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন। তারা বলছেন,  গ্রহাণুটির পৃথিবীতে আঘাত হানার আশঙ্কা খুবই কম। ৪৯ হাজার বারের মধ্যে মাত্র একবার এটি পৃথিবীতে আঘাত করতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৬ অপরাহ্ণ | রবিবার, ১৬ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]