সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাকাশে চিত্রায়িত প্রথম ফিচার ফিল্ম প্রকাশ করল রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

মহাকাশে চিত্রায়িত প্রথম ফিচার ফিল্ম প্রকাশ করল রাশিয়া

রাশিয়ার সিনেমা হলে প্রদর্শিত হলো প্রথমবারের মতো মহাকাশে শুট করা ফিচার ফিল্ম ‘দ্য চ্যালেঞ্জ’। বৃহস্পতিবার রাশিয়ার একটি সিনেমা হলে এটি প্রদর্শিত হয়। পশ্চিমাদের সঙ্গে চলমান দ্বন্দ্বের মধ্যে প্রতিদ্বন্দ্বী হলিউডকে টেক্কা দিয়ে উল্লসিত রাশিয়া।

এর ফলে রাশিয়ান ক্রুরা নাসা ও ইলন মাস্কের স্পেসএক্সের সঙ্গে টম ক্রুজের ২০২০ সালে ঘোষিত হলিউড প্রকল্পকে টেক্কা দিলো।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছবিটির প্রশংসা করে বলেছেন, আমরাই প্রথম যারা মহাকাশযানে চড়ে কক্ষপথে একটি ফিচার ফিল্ম শুট করেছি।

ফিচার ফিল্ম ‘দ্য চ্যালেঞ্জ’র প্রেক্ষাপট হলো আহত একজন মহাকাশচারীকে বাঁচানোকে কেন্দ্র করে। আর এ জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পাঠানো হয় একজন চিকিৎসককে। সেখানে তার মূল চ্যালেঞ্জ ছিল অসুস্থ ওই মহাকাশচারীকে সুস্থ করে তোলা। এরপর সেখান থেকে ধীরে ধীরে এগোতে থাকে গল্প।

এই ফিচার ফিল্মটি চিত্রায়িত করতে রাশিয়া ২০২১ সালের অক্টোবরে একজন অভিনেত্রী ও একজন চলচ্চিত্র পরিচালককে ১২ দিনের জন্য মহাকাশে পাঠায়।

‘দ্য চ্যালেঞ্জ’-এ চিকিৎসকের ভূমিকায় অভিনয় করেন ৩৮ বছর বয়সী ইউলিয়া পেরেসিল্ড। অন্যদিকে ছবিটি পরিচালনা করেন ৩৯ বছর বয়সী ক্লিম শিপেনকো। মহাকাশে তিনি একাই ক্যামেরা, আলো এবং শব্দের দায়িত্ব সামলান। ক্লিম শিপেনকো মহাকাশ থেকে ৩০ ঘণ্টার ফুটেজ সংগ্রহ করে পৃথিবীতে এসে পোস্ট প্রডাকশনে ৫০ মিনিটের একটি ফিচার ফিল্ম বানান। পেরেসিল্ড এবং শিপেনকো মহাকাশে যাওয়ার আগে প্রায় চার মাসের প্রশিক্ষণ নিতে হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]