মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ায় রপ্তানিতে পূর্ণাঙ্গ নিষেধাজ্ঞা দিতে পারে যুক্তরাষ্ট্র-ইউক্রেনের মিত্ররা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

রাশিয়ায় রপ্তানিতে পূর্ণাঙ্গ নিষেধাজ্ঞা দিতে পারে যুক্তরাষ্ট্র-ইউক্রেনের মিত্ররা

যুক্তরাষ্ট্রসহ ইউক্রেনের কয়েকটি মিত্র দেশগুলো রাশিয়ায় বেশিরভাগ রপ্তানির ওপর পূর্ণাঙ্গ নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে। এতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধের জন্য অর্থনৈতিক চাপ আরও কঠোর হতে পারে। খবর ব্লুমবার্গ।

আগামী মে মাসে জাপানে অনুষ্ঠিতব্য শীর্ষ সম্মেলনের আগে জি-৭ এর কর্মকর্তারা এ নিয়ে আলোচনা করছেন ও এর লক্ষ্য হবে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোকে এতে অন্তর্ভুক্ত করা। প্রস্তাবটি এখনও বিতর্কিত এবং পরিবর্তিত হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জি-৭ নেতারা যদি শীর্ষ সম্মেলনে এ পদক্ষেপকে সমর্থন করেন, তাহলে ঠিক কী বাদ দেওয়া হবে তা নিয়ে একমত হতে হবে। এক্ষেত্রে ওষুধ, কৃষিপণ্য, খাদ্যে ছাড় পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রতিবন্ধকতা রয়েছে। ইউরোপীয় ইউনিয়নে কার্যকর হওয়ার জন্য সব সদস্যদের মত নিতে হবে। যদি রপ্তানির ওপর প্রায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়, তবে রাশিয়ার সঙ্গে এ দেশগুলো থেকে অবশিষ্ট বাণিজ্য প্রবাহ বন্ধ হয়ে যাবে।  এ পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে  মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের একজন মুখপাত্র কোনো মন্তব্য করেননি।

এখন পর্যন্ত নিষেধাজ্ঞার ফলে রাশিয়ায় ইইউ এবং জি-৭ রপ্তানি মূল্য প্রায় অর্ধেক হয়ে গেছে, ইলেকট্রনিক্স থেকে বিলাসবহুল আইটেম পর্যন্ত সবকিছুর সীমাবদ্ধতা রয়েছে। জেনেভাভিত্তিক ট্রেড ডেটা মনিটরের তথ্য অনুযায়ী, ইউরোপ, যুক্তরাষ্ট্র, কানাডা ও জাপান থেকে এখনও ৬৬ বিলিয়ন ডলারের পণ্য আমদানি হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(227 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]