বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অমর্ত্য সেনকে হেনস্থার প্রতিবাদে কলকাতায় একত্রিত বিশিষ্টজনরা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

অমর্ত্য সেনকে হেনস্থার প্রতিবাদে কলকাতায় একত্রিত বিশিষ্টজনরা

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জমি বিতর্কে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব হয়েছেন বিশিষ্টজনরা। বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতার নন্দনে ৩ নম্বর প্রেক্ষাগৃহে প্রতিবাদে সরব হন তারা।

এদিন সভাঘরে ‘সামাজিক মর্যাদা রক্ষা সমিতি’র উদ্যোগে উপস্থিত ছিলেন অধ্যাপক পার্থ মজুমদার, লেখক অনিল আচার্য, নাট্যব্যাক্তিত্ব গৌতম হালদার, দেব শঙ্কর হালদার, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, বিভাস চক্রবর্তী, সাহিত্যক স্বপ্নময় চক্রবর্তী, লেখিকা উমা দাশগুপ্তসহ ৭০ জন বিশিষ্ট নাগরিক।

সমবেত বক্তব্যে তারা বলেন, আমরা মনে করছি, অমর্ত্য সেনের প্রতি এই আচরণ অতিশয় লজ্জাজনক ও নিন্দনীয়। আইনগত যে কোনো বিতর্ক যথাযথ আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে নিষ্পত্তি হওয়া প্রয়োজন। কিন্তু তা কখনও অশোভন আচরণের যুক্তি হতে পারে না। তাই আমরা সমবেতভাবে দ্ব্যর্থহীন ভাষায় এই অন্যায় আচরণের এবং এমন আচরণে যে মানসিকতার প্রতিফলন ঘটেছে তার তীব্র নিন্দা জানাচ্ছি।

তারা আরও বলেন, অধ্যাপক অমর্ত্য সেন কেবল পরম সমাদৃত এবং বিশ্ববিশ্রুত পণ্ডিত নন। যথার্থ বিশ্বভারতী পরিবারের যেসব মানুষ আজও আছেন, তিনি তাদের মধ্যে সর্বাগ্রগণ্য। বিশ্বভারতীর পরিসরেই তার স্কুল জীবন কেটেছে। এমন একজন মানুষকে যথাযোগ্য সম্মান জানানোর পরিবর্তে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মতো একটি প্রতিষ্ঠানের বর্তমান চালকরা ক্রমাগত তাকে অপমান করে যাচ্ছেন। এর মাধ্যমে বিশ্বভারতী নিজের ভাবমূর্তি এবং মর্যাদায়ও বড় রকমের আঘাত করছে। এই ঘটনাবলীতে বঙ্গসমাজেরও অসম্মান ঘটেছে। গোটা দুনিয়ার সামনে বাংলার সচেতন নাগরিকের মাথা নিচু হয়েছে।

বিশিষ্টজনদের দাবি, আমরা মনে করি বিশ্বভারতী কর্তৃপক্ষের এমন অন্যায় ও অশোভন আচরণ থেকে অবিলম্বে বিরত হওয়া উচিত এবং অমর্ত্য সেনের কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়া উচিত।

একই সঙ্গে অমর্ত্য সেনকে অসম্মানের প্রতিবাদে আগামী ৫ মে শান্তিনিকেতনে বিক্ষোভ কর্মসূচি পালনেরও ঘোষণা দেন বিশিষ্টজনরা।

প্রসঙ্গত, সম্প্রতি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিশ পাঠানো হয়। অমর্ত্য সেনকে পাঠানো নোটিশে বলা হয়েছে, আগামী ৬ মের মধ্যে অমর্ত্য সেনকে শান্তিনিকেতনের বাড়ির দখলকৃত ৮ কাঠা জমি ছাড়তে হবে। না হলে কর্তৃপক্ষের পক্ষে বলপ্রয়োগ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]