সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্থ হয়ে নির্বাচনী প্রচারে ফিরলেন এরদোগান

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান আবারো নির্বাচনী প্রচারের মাঠে ফিরেছেন। গত সপ্তাহে পেটের সংক্রমণে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি।

শনিবার (২৯ এপ্রিল) তুরস্কের পূর্বদিকের বন্দর শহর ইজমিরে একটি জনসভায় অংশ নেন এরদোগান। পূর্ণ প্রাণচঞ্চলতা ও উদ্যোম নিয়ে হাজার হাজার সমর্থকের উদ্দেশ্যে এদিন ভাষণ দেন তিনি।

ইজমিরের ওই জনসভায় এরদোগানের সমর্থকরা তাকে পতাকা নেড়ে স্বাগতম জানান। প্রখর রোদের মধ্যেও প্রেসিডেন্ট এরদোগানের জন্য কয়েক ঘণ্টা অপেক্ষা করেন তারা।

গত মঙ্গলবার (২৫ এপ্রিল) একটি লাইভ অনুষ্ঠানে সাক্ষাৎকার দেওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন এরদোগান। ওই সময় সাক্ষাৎকার অনুষ্ঠান শেষ না করেই চলে যেতে বাধ্য হন তিনি। এরপর টানা তিনদিন কোনো জনসভায় অংশ নিতে পারেননি ৬৯ বছর বয়সী এরদোগান।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা জানান, এরদোগান গ্যাস্ট্রোএন্টেরাইটিসে ভুগছেন।

কিন্তু গতকালের জনসভায় তার মধ্যে অসুস্থতার কোনো লক্ষণ দেখা যায়নি।

আগামী ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির ইতিহাসে এই নির্বাচনকে অতি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, গত ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোগানের জন্য এবারের নির্বাচনটি অন্যতম কঠিন পরীক্ষা হতে পারে। তাকে ক্ষমতা থেকে সরানোর জন্য এক হয়েছে দেশটির সব বড় বিরোধীদলগুলো।

এবারের নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগ্লুর দল সিএইচপি ধর্ম নিরপেক্ষ দল। ফলে কোনো কারণে বিরোধী পক্ষ ক্ষমতায় আসলে এতদিনের ইসলামী ধারায় ছেদ পড়বে। তাছাড়া এরদোগান সরকার বর্তমান বিশ্ব ব্যবস্থায় তুরস্কের যে স্বতন্ত্র অবস্থান তৈরি করেছে সেটাও নস্যাৎ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শনিবার লাল উইন্ডব্রেকার পরে হাসিমুখে ইস্তান্বুল এভিয়েশন ফেস্টিভ্যালের মঞ্চে হাজির হন এরদোগান। এ অনুষ্ঠানে তার দুই ঘনিষ্ঠ মিত্র আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এবং লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুল হামিদ দ্বেইবাহ উপস্থিত ছিলেন। উভয় দেশ তুরস্কের আধুনিক ড্রোন ব্যবহার করে যুদ্ধ করছে।

জনসভায় এরদোগান প্রায় ৪০ মিনিট কথা বলেন। কঠোর স্বরে তিনি বিরোধীদলগুলোর সমালোচনা করেন, জঙ্গিবাদের আশঙ্কার কথা বলেন। তিনি দাবি করেন, শুধুমাত্র তার নেতৃত্বেই তুরস্ক উন্নতি করতে পারবে।

অসুস্থ হয়ে পড়ায় নির্বাচনে এরদোগানের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু সুস্থ হয়ে ফিরেই আবারও নিজের পুরোনো রূপে আবির্ভূত হন তিনি।

সেখানে উপস্থিত এরদোগানের কয়েকজন সমর্থক সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে কথা বলেন। তাদের একজন ৪২ বছর বয়সী দুই সন্তানের মা গুরবেত দোস্তম। এরদোগানের অসুস্থতার খবর শুনে তিনি শঙ্কিত হয়ে পড়েছিলেন জানিয়ে বলেছেন, ‘আমি যখন তার অসুস্থতার খবরটি শুনি। আমি আল্লাহকে বলেছিলাম তার অসুস্থতা যেন আমাকে দেন। আমি তার কষ্ট নিতে রাজী আছি। তিনি আমাদের সব দিয়েছেন।’

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৮ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]