বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনের রাজা চার্লসের অভিষেক আজ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৬ মে ২০২৩ | প্রিন্ট

ব্রিটেনের রাজা চার্লসের অভিষেক আজ

ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে আজ ব্রিটিশ রাজ সিংহাসনে আরোহণ করবেন রাজা তৃতীয় চার্লস। ৭০ বছর পর শনিবার (৬ মে) সকালে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজার এ অভিষেক অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন রাজা তৃতীয় চার্লস ও রানি কনসোর্ট ক্যামিলা।খবর বিবিসির

স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হবে অভিষেকের আনুষ্ঠানিকতা। তার আগে রাজাকে বহনকারী গাড়িবহর বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে অভিমুখে যাত্রা শুরু করবে। প্রায় ২ ঘণ্টা সময় নিয়ে চলবে এই অভিষেক অনুষ্ঠান। প্রায় ২৩০০ অতিথি অনুষ্ঠানে যোগ দেবেন ।

স্মৃতিকথা প্রকাশের পর এই প্রথম প্রিন্স হ্যারিকে জনসমক্ষে তার ভাই প্রিন্স উইলিয়াম, প্রিন্স অব ওয়েলসের সঙ্গে দেখা যাবে। তবে ধারণা করা হচ্ছে অনুষ্ঠানের কয়েক ঘণ্টা পর মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যেতে পারেন। সেখানে গিয়ে তিনি তার স্ত্রী মেগানের সঙ্গে পুনরায় যোগ দিবেন।

রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে বিশ্বের ১০০ দেশের রাষ্ট্রপ্রধানসহ ২০৩টি দেশের প্রতিনিধি উপস্থিত থাকছেন। বিশ্বনেতাদের মধ্যে রাজা চার্লসের অভিষেকে থাকছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাংক-ওয়াল্টার স্টেইনমায়ার, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং প্রমুখ। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তার স্ত্রী অক্ষতা মূর্তিসহ মন্ত্রিসভার সদস্যরাও এতে উপস্থিত থাকবেন।

বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও মিছিলের রুটে ইতিমধ্যেই ভিড় জমাতে শুরু করেছে। ৭০ বছরের মধ্যে প্রথম এ অভিষেক সরাসরি দেখতে সেন্ট্রাল লন্ডনের মল, হোয়াইট হল এবং পার্লামেন্ট স্কোয়ার ঘিরে হাজার হাজার জনতা এবং রাজপরিবারের ভক্ত-শুভাকাঙ্ক্ষী ভিড় করেছেন। অনেকেই গতকাল থেকেই তাঁবু টানিয়ে অবস্থান করছেন অভিষেক দেখার জন্য।

রানি দ্বিতীয় এলিজাবেথ গত বছরের সেপ্টেম্বরে মারা যাওয়ার পর চার্লস রাজার দায়িত্ব গ্রহণ করেন। ব্রিটিশ রাজা কমনওয়েলথেরও প্রধান। ৫৬টি স্বাধীন রাষ্ট্র নিয়ে গঠিত কমনওয়েলথভুক্ত দেশগুলোর জনসংখ্যা প্রায় ২৫০ কোটি। শনিবার তৃতীয় চার্লস অভিষেকের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডা, ব্রাহামাস, বেলিজ, গ্রেনাডা, জ্যামাইকা, পাপুয়া নিউগিনি, সলোমন দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, টুভালো, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাদাইনসের রাজারও দায়িত্ব নিচ্ছেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৬ পূর্বাহ্ণ | শনিবার, ০৬ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]