বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্দির আঁকা ছবিতে সিআইএর নির্মমতা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১২ মে ২০২৩ | প্রিন্ট

বন্দির আঁকা ছবিতে সিআইএর নির্মমতা

ছাদের সঙ্গে ঝুলিয়ে বিবস্ত্র করে মারধর, হাত-পা বেঁধে ছোট্ট বাক্সে ঢুকিয়ে রাখা, শ্বাসরোধ করতে নাকে-মুখে পানি ঢালাসহ ভয়ংকর সব নির্যাতনের বর্ণনা উঠে এসেছে বন্দির আঁকা ছবিতে। ২০০২ সালে আবু জুবাইদাহকে আটক করে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। চার বছর পর তাঁকে গুয়ান্তানামো বে কারাগারে স্থানান্তর করা হয়।

কারাগারে বসে সিআইএর বিভিন্ন বন্দিশিবিরে তাঁর ও অন্যান্য বন্দির ওপর চলা সহিংসতা, যৌন ও ধর্মীয় অবমাননা এবং দীর্ঘায়িত মানসিক নির্যাতনের ছবি এঁকেছেন তিনি। সেই স্কেচগুলো সংগ্রহ করেন তাঁর একজন আইনজীবী অধ্যাপক মার্ক ডেনবেউক্স। যুক্তরাষ্ট্রের সেটন হল ইউনিভার্সিটি ল স্কুলের সেন্টার ফর পলিসি অ্যান্ড রিসার্চে তিনি তাঁর ছাত্রদের নিয়ে জুবাইদাহের ছবি ও লেখা নিয়ে একটি নতুন প্রতিবেদন তৈরি করেছেন। গত সপ্তাহে জাতিসংঘের একটি সংস্থাও তাঁকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।

নির্যাতনের ছবিগুলোতে মাথার কাছে উচ্চস্বরে গান বাজানো এবং শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ও ফ্যানের মাধ্যমে তাঁর ওপর ঠান্ডা বাতাস দিয়ে হিমায়িত করে ফেলা, বাথটাবে ডুবিয়ে বৈদ্যুতিক শক দেওয়া, পায়ে শিকল বেঁধে চারদিক থেকে তীব্র বেগে পানি দেওয়া, হাত-পা বেঁধে লাঠি দিয়ে মারধর, দেয়ালের সঙ্গে মাথা ঢুকে দেওয়া, কফিনের মতো বক্সে
ঢুকিয়ে তালাবদ্ধ করে রাখার মতো ভয়াবহতা উঠে এসেছে। ঘণ্টার পর ঘণ্টা চালানো হতো এসব নির্যাতন। সূত্র : দ্য গার্ডিয়ান।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৫ অপরাহ্ণ | শুক্রবার, ১২ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(229 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]