সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল রাশিয়ার লুহানস্ক শহর

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ মে ২০২৩ | প্রিন্ট

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল রাশিয়ার লুহানস্ক শহর

ইউক্রেন রাশিয়ার যুদ্ধে চরম উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে বাখমুতকে পুনর্দখল করার দাবী জানিয়েছে ইউক্রেন। এমন পরিস্থিতিতে দেশটির মধ্যে চলছে হামলা পাল্টা-হামলার মতো ঘটনা।

এবার ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক শহর। রুশ অধিকৃত শহরটি মস্কোর ‘বিশেষ সামরিক অভিযানের’ গুরুত্বপূর্ণ একটি কেন্দ্র। এমন অবস্থায় এই শহরটিতে ইউক্রেনের হামলায় ক্ষতিগ্রস্থ হয়েছে শহরটি। শুক্রবার রাতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের তথ্যটি নিশ্চিত করেছেন স্থানীয় কর্মকর্তারা। তবে লুহানস্কে হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি ইউক্রেন।

স্ব-ঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) প্রধান লিওনিড পাসেচনিক হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছেন। তার মতে, এটি বেসামরিক নাগরিকদের ভয় দেখানোর জন্য কিয়েভের সন্ত্রাসী সরকারের আরেকটি চেষ্টা।

লিওনিড বলেন, ফায়ার সার্ভিসসহ সব জরুরি পরিষেবা সংস্থার কর্মীরা ঘটনাস্থলে রয়েছে। তার পরিস্থিতির মূল্যায়ন ও ক্ষতিগ্রস্তদের তালিকা করছে।

এলপিআরের সমন্বয় কমিটি টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে, শহরের শিল্পাঞ্চলে দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এগুলো ইউক্রেনের তৈরি ‘গ্রোম’ ক্ষেপণাস্ত্র বলে তাদের দাবি।

গ্রোম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র লুহানস্কে আঘাতে সক্ষম। চলমান লড়াইয়ে এগুলো আগেও ব্যবহার হয়েছে। তবে নতুন দাবির সঙ্গে কোনো প্রমাণ দেয়নি স্থানীয় কর্তৃপক্ষ।

রুশ অধিকৃত এই শহর খুব কমই আক্রমণের শিকার হয়েছে। এর কারণ হল অঞ্চলটি ইউক্রেনের দূরপাল্লার রকেট ও হিমার্সের মতো ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সীমানার বাইরে।

সূত্র: সিএনএন

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৩ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]