সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাহোরের বাসভবনে ফিরেছেন ইমরান খান

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ মে ২০২৩ | প্রিন্ট

লাহোরের বাসভবনে ফিরেছেন ইমরান খান

জামিন পাওয়ার পর নিজ বাড়িতে ফিরে কর্মী-সমর্থকদের ভালোবাসায় সিক্ত হলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

শনিবার (১৩ মে) ভোররাত ৩টার দিকে লাহোরের জামান পার্কের বাসভবনে পৌঁছায় তার গাড়িবহর।

দুই দিন আটক থাকার পর শুক্রবার ইসলামাবাদ হাই কোর্ট (আইএইচসি) থেকে জামিন জামিনে মুক্তি পিটিআই-এর এই শীর্ষ নেতা। মুক্তি পাওয়ার পর তাকে ফের গ্রেফতার করা হতে পারে আশঙ্কায় প্রায় ১১ ঘণ্টা আদালতের ভেতরেই অবস্থান করেন তিনি। পরে গভীর রাতে সারাদিন ধরে অপেক্ষমাণ উদ্বেলিত দলীয় কর্মীদের উদ্দেশ্যে বক্তৃতা না দিয়েই তিনি লাহোরের পথে রাজধানী ইসলামাবাদ ত্যাগ করেন।

সংবাদমাধ্যম ডন নিউজ জানিয়েছে, তাকে ফের গ্রেফতার করা হলে দলীয় কর্মীদের সম্ভাব্য প্রতিবাদের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছিলেন তিনি। তার আহ্বানে সাড়া দিয়ে পিটিআই কর্মীরা সারাদিন ধরে রাস্তায় অবস্থান নিয়ে ছিল।

জিও নিউজ জানিয়েছে, লাহোরে যাওয়ার পথে ইমরান জানান, লাহোরের উদ্দেশ্যে তার ইসলামাবাদ ছাড়ার পদক্ষেপে ইসলামাবাদ পুলিশের মহাপরিদর্শক আকবর নাসির বাধা দেওয়ার ব্যাপক চেষ্টা চালান। আদালতের বাইরে বের হওয়া অত্যন্ত বিপজ্জনক দাবি করে তিনি ইমরানকে তিন ঘণ্টা অপেক্ষা করিয়ে রাখেন। কিন্তু ইমরান প্রতিবাদ শুরু করার হুমকি দিলে কাজ হয় আর তারপর আদালত ভবন ছাড়াতে পারেন তিনি।

এর আগে জামিন পাওয়ার পর ইমরান ইসলামাবাদ হাই কোর্ট প্রাঙ্গণেই অপেক্ষা করতে থাকেন, বের হওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ তাকে ফের গ্রেফতার করতে পারে এই আশঙ্কায় তা এড়াতে জামিনের লিখিত আদেশের জন্য কয়েক ঘণ্টা অপেক্ষা করেন তিনি।

আইএইচসির পৃথক বেঞ্চ পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতারের ওপর সাময়িক নিষেধাজ্ঞা দিয়ে তাকে বড় ধরনের স্বস্তি দিয়েছে। পাশাপাশি তোষাখানা মামলার বিচার জুনের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত স্থগিত করেছে।

লাহোরের বাড়ির উদ্দেশ্যে রওনা হওয়ার সময় এক ভিডিও বার্তায় ইমরান জাতির প্রতি ‘ব্যাপক প্রতিবাদের জন্য প্রস্তুত থাকার’ আহ্বান জানান। আইএইচসি সব মামলায় তাকে জামিন মঞ্জুর করলেও তাকে ‘অপহরণ করার জন্য আমদানিকৃত সরকারের’ তীব্র সমালোচনা করেন তিনি।

এ সময় আকাশী নীল সালোয়ার কামিজ ও নেভী ব্লু ওয়েস্টকোট পরা ইমরান বলেন, “তারা আমাকে অপহরণ করে এখানে জোর করে আটকে রেখেছিল। আমি পুরো জাতিকে বলতে চাই, তাদের উদ্দেশ্য খারাপ ছিল, তারা আবার কিছু করার চেষ্টা করছে আর প্রতিবাদ করার জন্য পুরো জাতির প্রস্তুত থাকা উচিত।”

ইমরান আদালত ভবনে অবস্থানকালে বাইরে গুলির শব্দ শোনা যায়।

শুক্রবার এক ডজনেরও বেশি আবেদনের জবাবে আইএইচসির চারটি পৃথক বেঞ্চ কর্তৃপক্ষকে বিভিন্ন মামলায় ইমরানকে গ্রেফতার করা থেকে সাময়িক বিরত থাকার নির্দেশ দেয়। আদালতের এসব নির্দেশের কারণে কর্তৃপক্ষ অন্তত ১৫ মে পর্যন্ত তাকে ফের গ্রেফতার করতে পারবে না, আর কিছু মামলায় তাদের এ মাসের শেষ সপ্তাহ পর্যন্ত বিরত থাকতে হবে।

গত মঙ্গলবার (৯ মে) আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইমরানকে নাটকীয়ভাবে গ্রেফতার করেছিল পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো-এনএবি। এই গ্রেফতারের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আবেদন করে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

বুধবার ইমরানকে ইসলামাবাদের পুলিশ লাইনসে স্থাপন করা একটি অস্থায়ী আদালতে তোলা হয়েছিল। সেখানে এনএবি ইমরানের ১৪ দিনের জন্য রিমান্ডে চাইলে আদালত আট দিনের রিমান্ড মঞ্জুর করে।

কিন্তু রিমান্ডে পাঠানোর ৪৮ ঘণ্টার মধ্যেই ইমরানকে গ্রেফতারের পদক্ষেপ অবৈধ ঘোষণা করে দেওয়া সুপ্রিম কোর্টের রায়ে তিনি ছাড়া পান। ইমরানের জন্য এ রায় এক বড় ধরনের স্বস্তি হয়ে এসেছে।

সূত্র: ডন নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪২ পূর্বাহ্ণ | শনিবার, ১৩ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]