শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থাইল্যান্ডে সাধারণ নির্বাচনে ভোট চলছে

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৪ মে ২০২৩ | প্রিন্ট

থাইল্যান্ডে সাধারণ নির্বাচনে ভোট চলছে

থাইল্যান্ডে আজ রোববার অনুষ্ঠিত হচ্ছে সাধারণ নির্বাচন। স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ।

নির্বাচনে সামরিক অভ্যুত্থানে ক্ষমতা দখল করা প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান ওচার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন দেশটির ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে।

২০০৬ সালে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছিলেন থাকসিন সিনাওয়াত্রা। তাঁর ছোট মেয়ে ৩৬ বছর বয়সী পায়েটংটার্ন সিনাওয়াত্রা নির্বাচনে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত কয়েক মাস ধরেই জনমত জরিপগুলোয় ওচার চেয়ে এগিয়ে আছেন তিনি। খবর বিবিসি ও এএফপির।

রাজা মহা ভাজিরালংকর্নের ক্ষমতা সংস্কারের নজিরবিহীন আহ্বানে ২০২০ সালে রাজধানী ব্যাংককে তরুণদের নেতৃত্বাধীন গণতন্ত্রপন্থি ব্যাপক বিক্ষোভের পর দেশটিতে প্রথমবারের মতো এই নির্বাচন হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, অর্থনৈতিক স্থবিরতা থেকে বেরিয়ে আসতে এবং মৌলিক স্বাধীনতা নিশ্চিত করতে সেনাসমর্থিত শাসনের বিপক্ষে রায় দেবে থাই নাগরিকরা।

সাবেক সেনাপ্রধান ওচা ২০১৪ সালে একটি অভ্যুত্থানের মাধ্যমে পায়েটংটার্নের ফুফু ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা দখল করেছিলেন। এর পর ২০১৯ সালে বিতর্কিত নির্বাচনের পর বহুদলীয় জোটের প্রধান হয়ে প্রধানমন্ত্রী হন।

৬৯ বছর বয়সী ওচা এবারের নির্বাচনে লড়তে দলের মনোনয়ন পেলেও জনমত জরিপে ব্যাপকভাবে পিছিয়ে আছেন। জনপ্রিয়তা হারানোর পেছনে ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয় এবং মহামারি-পরবর্তী ধীর অর্থনৈতিক পুনরুদ্ধারকে দায়ী করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৭ অপরাহ্ণ | রবিবার, ১৪ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]