শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই-তৃতীয়াংশ ভোট পাবে ফেউ থাই ও মুভ ফরোয়ার্ড পার্টি: জরিপ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৪ মে ২০২৩ | প্রিন্ট

দুই-তৃতীয়াংশ ভোট পাবে ফেউ থাই ও মুভ ফরোয়ার্ড পার্টি: জরিপ

থাইল্যান্ডের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ সুষ্ঠুভাবে শেষ হয়েছে। রোববার স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। দ্য নেশন পত্রিকার বুথফেরত জরিপ অনুসারে, ফেউ থাই ও মুভ ফরোয়ার্ড পার্টি মোট ভোটের দুই-তৃতীয়াংশ পেয়ে জয় লাভ করবে।

দ্য নেশন পত্রিকা বলছে, ফেউ থাই ও মুভ ফরোয়ার্ড পার্টি যথাক্রমে প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকবে। খবর আল-জাজিরার

ফেউ থাই ৪০০ আসনের মধ্যে সরাসরি ৩২ শতাংশ আসনে জিতবে বলে ধারণা করা হচ্ছে। আর মুভ ফরোয়ার্ড পার্টি জিতবে ২৯ শতাংশ আসনে।

অন্যদিকে ডেমোক্র্যাট পার্টি ১০ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে থাকবে বলে জরিপ প্রতিবেদনে বলা হয়েছে। ৮ শতাংশ ভোট পেয়ে চতুর্থ স্থানে থাকবে ওচা’র ইউনাইটেড থাই নেশন।

তাছাড়া, অন্য জনমত জরিপেও এগিয়ে আছে ফেউ থাই পার্টি। দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা এখন দলের নেতৃত্ব দিচ্ছেন। ৩৬ বছর বয়সী পেতংতার্ন তার বাবার সমর্থকদের ধরে রাখার চেষ্টা করছেন। থাইল্যান্ডের গ্রামীণ ও নিম্ন আয়ের অঞ্চলগুলোকে প্রাধান্য দিয়ে ভোটের প্রচারণা চালিয়েছেন তিনি।

অন্যদিকে, ৪২ বছর বয়সী সাবেক প্রযুক্তি নির্বাহী পিটা লিমজারোয়েনরাতের নেতৃত্বাধীন মুভ ফরোয়ার্ড পার্টিও জনমত জরিপে ভালো অবস্থানে রয়েছে। দলটির তরুণ, প্রগতিশীল ও দৃঢ় মনোবলের প্রার্থীরা তাদের প্রচারণায় খুব সাধারণ; কিন্তু শক্তিশালী একটি বার্তা দিয়েছেন। এটি হলো, ‘থাইল্যান্ডে পরিবর্তন প্রয়োজন’।

এবারের নির্বাচনে প্রায় ৭০টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে। তবে অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করেন, নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫১ অপরাহ্ণ | রবিবার, ১৪ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]