শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাথমিক ফলাফলে এগিয়ে এরদোয়ান, বলছে আনাদুলু এজেন্সি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৪ মে ২০২৩ | প্রিন্ট

প্রাথমিক ফলাফলে এগিয়ে এরদোয়ান, বলছে আনাদুলু এজেন্সি

তুরস্কের আধুনিক ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনার কাজ। প্রাথমিক বেসরকারি ফলাফলে দেখা গেছে ৫৬.৬৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। অন্যদিকে বিরোধী জোটের প্রার্থী কেমাল কুলুচদারুলু পেয়েছেন ৩৭.৪১ শতাংশ ভোট। আনাদুলু এজেন্সি এ তথ্য প্রকাশ করেছে। খবর আল-জাজিরার

দেশটির স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত। ভোটাররা এদিন একইসঙ্গে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের জন্য ভোট দিয়েছেন।

বলা হচ্ছে, আধুনিক তুরস্কের ১০০ বছরের ইতিহাসে এটি অন্যতম তাৎপর্যপূর্ণ নির্বাচন। দেশটিতে ২০ বছর ধরে ক্ষমতায় আছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রেসিডেন্ট এরদোয়ান আর ক্ষমতায় থাকতে পারবেন কি না, তা আজকের নির্বাচনে নির্ধারিত হবে।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন,’এই মুহূর্তে ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন। এই মুহূর্তে আমি বলতে পারি এরদোয়ানের ভোট শতাংশের ভিত্তিতে কমতে পারে। খুব সম্ভবত, কেমাল কুলুচদারুলুর ভোট শতাংশের ভিত্তিতে বাড়তে পারে। কিন্তু আমরা জানিনা তা কতটা বাড়তে পারে।’

তিনি আরও বলেন, ‘সাধারণত ৫০ শতাংশ ভোট গণনা হলে তখন ফলাফলের আমূল পরিবর্তন হয় না।’

বিভিন্ন জনমত জরিপ অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল কুলুচদারুলু কিছুটা এগিয়ে আছেন। বিরোধী ছয়টি দলের জোটকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হন, তাহলে নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে। সে ক্ষেত্রে ২৮ মে দ্বিতীয় দফার ভোট হবে।

তুরস্কের নির্বাচনসংক্রান্ত আইন অনুযায়ী, ভোটের দিন রাত ৯টা পর্যন্ত ফলাফল নিয়ে কোনো ধরনের সংবাদ প্রকাশ নিষিদ্ধ। প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে কি না, তার ইঙ্গিত আজ গভীর রাত নাগাদ পাওয়া যেতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৯ অপরাহ্ণ | রবিবার, ১৪ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]