বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাইজেরিয়ায় কৃষক-পশুপালক সংঘর্ষ, নিহত বেড়ে ৮৫

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৯ মে ২০২৩ | প্রিন্ট

নাইজেরিয়ায় কৃষক-পশুপালক সংঘর্ষ, নিহত বেড়ে ৮৫

আফ্যিকার অন্যতম বৃহত্তম দেশ নাইজেরিয়া। দেশটিতে প্রায়ই হামলার ঘটনা ঘটে থাকে। এর আগে দেশটিতে বিছিন্নতাবাদীদের হামলায় বহু মানুষের প্রাণহানির ঘটনা ঘটে।

এবার দেশটিতে পশুপালক ও কৃষকদের সংঘর্ষে নিহতের সংখ্যা আরো বেড়েছে। বৃহস্পতিবার দেশটির স্থানীয় একজন কর্মকর্তা পশুপালক ও কৃষকদের সংঘর্ষে প্রাণহানির এই তথ্য জানিয়েছেন। মাঙ্গু জেলায় সোমবারের হামলার ঘটনায় ৮৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেছেন, হামলায় অনেকে আহত হয়েছেন। তবে আহতদের সংখ্যা জানাননি তিনি। এছাড়া হামলাকারীরা অনেক বাড়িঘর ধ্বংস করেছে। স্থানীয় বাসিন্দাদের অনেকেই এখন গৃহহীন হয়ে পড়েছেন।

প্লাটো রাজ্যের জরুরি ব্যবস্থাপনাবিষয়ক সংস্থা (এসইএমএ) বলেছে, হামলার পর হাজার হাজার মানুষ রাস্তায় আশ্রয় নিয়েছেন। অঞ্চলটি নাইজেরিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ উত্তরাঞ্চল ও খ্রিস্টান অধ্যুষিত দক্ষিণের মাঝের বিভাজন রেখায় অবস্থিত। ওই অঞ্চলে বছরের পর বছর ধরে জাতিগত ও ধর্মীয় সহিংসতার ঘটনা ঘটছে।

জরুরি ব্যবস্থাপনাবিষয়ক সংস্থার এসইএমএর তল্লাশি ও উদ্ধারকারী দলের পরিচালক জুনি বালা বলেছেন, তারা বুধবার ওই এলাকাটি পরিদর্শন করেছেন। আমরা বাড়িঘর জ্বলতে দেখেছি। সেখানকার তরুণরা ক্ষুব্ধ থাকায় আমরা বেশি দূরে যেতে পারিনি।

বৃহস্পতিবার দেশটির পুলিশ বলেছে, এই সহিংসতার সাথে জড়িত সন্দেহে এখন পর্যন্ত অন্তত পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। দেশটির পুলিশের মুখপাত্র আলফ্রেড আলাবো এক বিবৃতিতে বলেছেন, সংঘর্ষস্থলে আইনশৃঙ্খলাবাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।

সূত্র: এএফপি

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৯ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(228 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]