বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমুদ্র উপকূলে ভেসে এল অজানা ‘রহস্যময়’ বস্তু

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | প্রিন্ট

সমুদ্র উপকূলে ভেসে এল অজানা ‘রহস্যময়’ বস্তু

অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে ভেসে এসেছে সিলিন্ডার আকৃতির একটি ধাতব বস্তু। সেটি আসলে কী, তা নিয়ে রহস্যের মধ্যে রয়েছে দেশটির পুলিশ। ধারণা করা হচ্ছে, সেটি ‘বিপজ্জনক’ কিছু হতে পারে। তাই স্থানীয় লোকজনকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে বলেছে পুলিশ।

রোববার (১৬ জুলাই) গ্রিন হেড সৈকতে ওই বিশালাকারের বস্তুটি দেখতে পান স্থানীয় লোকজন। পার্থ শহর থেকে এই সৈকতের অবস্থান ২৫০ কিলোমিটার উত্তরে।

স্থানীয় লোকজন জানিয়েছেন, বস্তুটি আড়াই মিটার চওড়া এবং এর উচ্চতা আড়াই থেকে তিন মিটার।

ওই বস্তু কোথা থেকে এসেছে, তা বের করতে চেষ্টা চালাচ্ছে অস্ট্রেলিয়ার বিভিন্ন সংস্থা।

এক বিবৃতিতে দেশটির পুলিশ বলেছে, বস্তুটির সম্পর্কে তথ্য পেতে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ও প্রাদেশিক বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করছে পুলিশ। এসব সংস্থার মধ্যে দেশটির সেনাবাহিনী ও মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানও রয়েছে।

এদিকে বস্তুটি কোনো রকেটের জ্বালানি ট্যাংক হতে পারে বলে মনে করছেন উড়োজাহাজ বিশেষজ্ঞ জেফরি থমাস। ১২ মাসের মধ্যে সেটি ভারত মহাসাগরে পড়েছিল বলে ধারণা তার। এটি রকেটের অংশ বলে মনে করছে অস্ট্রেলিয়ার মহাকাশ গবেষণা সংস্থাও।

কয়েক দিন আগে চন্দ্রাভিযান–৩ নামের একটি রকেট মহাকাশে পাঠিয়েছিল ভারত। সৈকতে ভেসে আসা বস্তুটি যদি জ্বালানির ট্যাংক হয়, তাহলে সেটি চন্দ্রাভিযান–৩ এর হতে পারে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ। তাদের ধারণা, এমনটি হলে ওই ট্যাংকে বিষাক্ত দ্রব্য থাকতে পারে। সেটিতে থাকা ক্রমিক নম্বর থেকে বিষয়টি পরিষ্কার হওয়া যাবে।

আরেকটি জল্পনা রয়েছে, বস্তুটি ২০১৪ সালে পশ্চিম অস্ট্রেলিয়া উপকূলে হারিয়ে যাওয়া একটি উড়োজাহাজের। সেটিতে ২৩৯ জন আরোহী ছিলেন। তবে জেফরি থমাসের মতে, এমনটি হওয়ার কোনো সম্ভাবনা নেই।

সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ২:০১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]