বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া কখনো সামরিক অভিযানের লক্ষ্য ত্যাগ করবে না

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | প্রিন্ট

রাশিয়া কখনো সামরিক অভিযানের লক্ষ্য ত্যাগ করবে না

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনে রাশিয়া তার লক্ষ্যগুলো কখনো পরিত্যাগ করবে না এবং এই নিয়ে কারো সাথে কোনো আলোচনা করবে না।

বুধবার রাশিয়ার বেসরকারি ও অলাভজনক সংস্থাগুলোর সঙ্গে বার্ষিক বৈঠকে তিনি একথা বলেন। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনে রাশিয়া যে সামরিক অভিযান শুরু করেছে তার অংশ হিসেবে কতগুলো লক্ষ্য নির্ধারিত আছে এবং এগুলো কখনোই মস্কো পরিত্যাগ করবে না।

তিনি বলেন, রাশিয়ার দোরগোড়ায় ইউক্রেনকে সামরিক হুমকি হিসেবে প্রতিষ্ঠা করার বিরুদ্ধে রাশিয়া বহুবছর ধরে সতর্ক করে আসছে।

লাভরভ বলেন, আযভ সাগর এবং ক্রিমিয়ায় সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার পরিকল্পনা করা হয়েছিল। এছাড়া ইউক্রেনে উগ্র নাৎসিবাদীদেরকে রাশিয়ার শিক্ষা, সংস্কৃতি, গণমাধ্যম এবং রুশ বংশোদ্ভূত নাগরিকদের ধ্বংসের জন্য লাগাতারভাবে উৎসাহিত করা হয়েছে। অথচ রাশিয়ার এসব নাগরিকদের পূর্বপুরুষ ইউক্রেনের ভূখণ্ডে বসবাস করেছে এবং বিভিন্ন শহর বন্দর গড়ে তুলেছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা গণমাধ্যম যতই অপপ্রচার চালাক না কেন, একথা ঠিক যে, বিশ্ব এখন বদলে গেছে। বিশ্বের মানুষ সচেতন হয়েছে। নিজেদের মর্যাদাবোধ এবং তা রক্ষার আকাঙ্খা আছে তাদের মধ্যে। বাস্তবতা হচ্ছে বহু মেরুকেন্দ্রিক বিশ্ব ব্যবস্থা এখন অবশ্যম্ভাবী, একে কোনভাবেই থামানো যাবে না।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]