শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিআরটিসি’র চেয়ারম্যান তাজুল ইসলামের পরশে নবজাগরণে জেগে উঠেছে বিআরটিসি কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট

শেখ সোহেল রানাঃ   |   বুধবার, ১৬ আগস্ট ২০২৩ | প্রিন্ট

বিআরটিসি’র চেয়ারম্যান তাজুল ইসলামের পরশে নবজাগরণে জেগে উঠেছে বিআরটিসি কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট

পরিবহন জগতের বিশ্বস্ত ও নির্ভরযোগ্য একমাত্র সেবা মূলক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হচ্ছে বিআরটিসি। নিরাপদ ও আধুনিক পরিবহন ব্যবস্থার ম্যাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলাই বিআরটিসি’র রূপকল্প। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে বিআরটিসি’র অভিলক্ষ্য যাত্রী পরিবহন সুবিধা বৃদ্ধি করা ও পরিবহন খাতে দক্ষ জনবল সৃষ্টি করা। সেই স্বপ্ন নিয়েই বিআরটিসি’র চেয়ারম্যান মোঃ তাজুল ইসলামের (অতিরিক্ত সচিব) ‘আয়বৃদ্ধি, ব্যয় সংকোচন ও যাত্রী সেবার মান উন্নয়ন’ শ্লোগানের বহরে যুক্ত গাড়ীগুলো যথাযথ রক্ষনাবেক্ষণ ও পরিচালনার জন্য দক্ষ জনবল তৈরী করা অপরিহার্য্য।

এই ধারাবাহিকতায় বিআরটিসি কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট গাজীপুর, নিজস্ব প্রশিক্ষণার্থীদের পাশা পাশি বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানকেও প্রশিক্ষণ প্রদান করা হয়। ইনস্টিটিউটের বর্তমান চলমান কোর্সগুলো হলো-উচ্চতর প্রশাসন ও উন্নয়ন কোর্স বিপিএটিসি, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র সাভার এর সকল ক্যাডারের বিসিএস কর্মকর্তাবৃন্দ,বিসিএস প্রশিক্ষণ একাডেমী (শাহবাগ),বিয়াম ফাউন্ডেশন কোর্স,বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (কোটবাড়ী, কুমিল্লা) এর বিসিএস কর্মকর্তাবৃন্দ, টেলিকমিউনিকেশন স্টাফ কলেজ এর কর্মকর্তাবৃন্দ,জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমীর কর্মকর্তাবৃন্দ,সামরিক বাহিনী-সেনা বাহিনী/নৌ বাহিনী/বিমান বাহিনী/বিজিবি (সদস্যবৃন্দ), লেডিস ক্লাব আর্মি অফিসারদের সহধর্মিনীগণ, বাংলাদেশ পুলিশ/র‍্যাব (সদস্যবৃন্দ), আনসার ও ভিডিপি সদস্যবৃন্দ, ফায়ার সার্ভিস এর সদস্যবৃন্দ, পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার্থীবৃন্দ (ইন্ডাস্ট্রিয়াল এটাচম্যান্ট), জেলা পরিষদ এর শিক্ষার্থীবৃন্দ, Haor Infrastructure and livelihood Improvement Project (HILIP), Skills for Employment Investment Program (SEIP) প্রকল্প, পদ্মা বহুমুখী সেতু নির্মান প্রকল্প, সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি (সিভিডিপি) প্রকল্পের প্রশিক্ষণার্থী ও অন্যান্য প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ প্রদান করা হয়।
বিআরটিসি কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউটের অপ্রতিরোধ্য উন্নয়ন সম্পর্কে মহাব্যবস্থাপক প্রকৌশলী ফাতেমা বেগম আজকের অগ্রবানীকে বলেন , বর্তমান চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম স্যারের যোগদানের পর হতে বিআরটিসি’র যে সমস্ত প্রেক্ষাপট দৃশ্যমান হয়েছে সেগুলো হলো-বিআরটিসি কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউটে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ নামে কক্ষ নির্মান করা হয়। যেখানে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ ইতিহাসের বিভিন্ন বই সংরক্ষণ করা হয়েছে।। যা পূর্বে ছিলো না।
চেয়ারম্যান মোঃ তাজুল ইসলামের নির্দেশক্রমে বিআরটিসি কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট গাজীপুর, দীর্ঘদিনের পুরাতন মূল ফটক দৃষ্টি নন্দন ও ডিজিটালাইজড সম্বলিত করে নির্মান করা হয়েছে শুধু তাই নয় প্রশিক্ষণার্থীদের তাত্ত্বিক প্রশিক্ষণের জন্য দীর্ঘদিনের পুরাতন হলরুমসহ প্রতিটি ক্লাশরুম আধুনিক ও ডিজিটালাইজড করা হয়েছে। ছাত্রাবাস আধুনিকায়ন করা হয়েছে। ইনস্টিটিউটের ভিতর এবং বাহিরের বিভিন্ন সাইন সিম্বল সহ সৌন্দৰ্য বৃদ্ধিসহ আরও যুগোপযোগী এবং আধুনিকায়ন করা হয়েছে। প্রশিক্ষণার্থীদের জন্য নতুন নতুন ওয়াশরুমসহ আধুনিক অভ্যর্থনা কক্ষ নির্মান করা হয়েছে যা পূর্বে ছিল না ।
বর্তমান চেয়ারম্যানের নির্দেশনায় দরিদ্র ও বেকার জনগোষ্ঠীকে কর্মক্ষম করে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি ও দরিদ্র বিমোচনের জন্য দেশ-বিদেশে অসামান্য ভূমিকা রাখতে যাতে কোন সমস্যা না হয় তার জন্য সিমুলেটর ড্রাইভিংসহ প্রশিক্ষণার্থীদের কে ইন্টার‍্যাক্টিভ ডিজিটাল কমিউনিকেশন প্রশিক্ষণ উপকরণ ব্যবহারের মাধ্যমে তত্ত্বীয় শিক্ষা প্ৰদান করা হচ্ছে, চালকদের প্রশিক্ষণ কার্যক্রম আধুনিকায়নের উদ্দেশ্যে সম্প্রতি বিআরটিসিতে অটো-ট্রান্সমিশন সিষ্টেম সম্বলিত ট্রেনিং কার ড্রাইভিং প্রশিক্ষণ কার্যক্রমে সংযোজন করা হয়েছে। অটো – ট্রান্সমিশন সিষ্টেম সম্বলিত ট্রেনিং কার ব্যবহারের মাধ্যমে ড্রাইভিং প্রশিক্ষণার্থীদের আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। অটোমেকানিজম প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণের জন্য কাট সেকশন মডেল সংযোজন করা হয়েছে।
ইতিমধ্যে স্কিলস ফর ইমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) প্রকল্পের মাধ্যমে দরিদ্র ও বেকার জনগোষ্ঠীকে কর্মক্ষম করে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি ও দরিদ্র বিমোচনের লক্ষ্যে মোটরযান ড্রাইভিং এবং গাড়ী রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
আজকের অগ্রবানীকে তিনি আরো বলেন , প্রতিষ্ঠানের আয় বৃদ্ধি ব্যয় সংকোচন এবং সেবার মান উন্নয়ন স্লোগানটি প্রতিষ্ঠিত করেছেন। যাত্রীসেবা ও পন্য পরিবহন সেবার মান বাড়িয়েছেন এবং বিআরটিসিকে লাভের মুখ দেখিয়েছেন।
বিআরটিসি’র নিজস্ব আয় থেকে মাসের ১ তারিখে কর্পোরেশনের সকল ইউনিটের কর্মকর্তা-কর্মচারীদের একযোগে বেতনের নিশ্চয়তা প্রদান করেছেন এতে করে কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্পৃহা বৃদ্ধি পেয়েছে বলে আমি মনে করি ।দীর্ঘ ১৮ বছর পর শ্রান্তি বিনোদন ভাতা চালু করেছেন যা ভূয়সী প্রশংসার দাবিদার।
এখন কোন কর্মচারী চিকিৎসার অভাবে মারা যাবে না, এই স্লোগানে আমাদের চেয়ারম্যান স্যার ওয়াদাবদ্ধ। কেননা কল্যাণ তহবিল নীতিমালা অনুসারে কর্মকর্তা – কর্মচারীদের চিকিৎসা ভাতা প্রদান করা হয়। এছাড়াও কোন কর্মচারী হঠাৎ মারা গেলে প্রতিষ্ঠান থেকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। যা বিআরটিসির ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত। পূর্বে কোন চেয়ারম্যানের আমলে শ্রমিকদের এ বিষয়গুলো কখনো ভেবেই দেখেননি। অবসরপ্রাপ্ত কর্মকর্তা – কর্মচারীরা তাদের পাওনা টাকা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে ঘরে বসে হাতে পেয়ে যায়। যা পূর্বে কখনো কেউ কল্পনাও করতে পারেনি।
স্মার্ট বিআরটিসি তৈরির লক্ষ্যে রুটের সমস্ত গাড়িতে বিটিএস প্রযুক্তি ব্যবহার, প্রধান কার্যালয় সহ ডিপোগুলোতে দক্ষ আইটি সেক্টর এবং সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে সকল ডিপোতে আইপি বেজড সিসি ক্যামেরা সংযোগ স্থাপন করেছেন ।
কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের দীর্ঘকালের বন্ধ থাকা পদোন্নতি প্রক্রিয়া চালু করেছেন। গুরুত্বপূর্ণ পদগুলোতে আগে কর্পোরেশনের জনবল নিয়োগ হত না। অদক্ষ লোক দিয়ে অফিসিয়াল কার্যক্রম পরিচালনা করা হতো এবং জনবলের ঘাটতি তো ছিলই। কিন্তু বর্তমান চেয়ারম্যান স্যার বিআরটিসির ইতিহাসে সর্বোচ্চ স্বচ্ছ নিযোগের মাধ্যমে প্রতিষ্ঠানটির অপারেশন, কারিগরি এবং দাপ্তরিক বিভিন্ন পদগুলোতে মেধাবী দক্ষ ও যোগ্য জনবল নিয়োগ দিচ্ছেন। চেয়ারম্যান স্যারের মেধা ও প্রজ্ঞা সততা নিষ্ঠার সাথে সঠিক দিক নির্দেশনায় অনিয়ম ও দুর্নীতির ঊর্ধ্বে থেকে মানসম্মত সেবা ও টেকসই উন্নয়নে বিআরটিসি কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট গাজীপুর কে এগিয়ে নিয়ে যাবে এক অনন্য উচ্চতর শিখরে।
বাংলাদেশ সরকারে (অতিরিক্ত সচিব) মোঃ তাজুল ইসলাম চেয়ারম্যান বিআরটিসিতে যোগদানের পর পর হতে কেন্দ্রীয় প্রশিক্ষণ ইনস্টিটিউট গাজীপুর এর উন্নয়ন ও কার্যক্রম সম্পদন ও বাস্তবায়ন করা হয়েছে যা ইতিপূর্বে কোন চেয়ারম্যানের আমলে করা সম্ভব হয়নি ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৩ পূর্বাহ্ণ | বুধবার, ১৬ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]