সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুশ চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ার পরই শীর্ষ বিজ্ঞানী হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩ | প্রিন্ট

রুশ চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ার পরই শীর্ষ বিজ্ঞানী হাসপাতালে

আকাশ শব্দের সমার্থক শব্দ প্রায় ৫০ বছর পর চন্দ্র জয়ের চেষ্টায় ব্যর্থ হয়েছে রাশিয়া। সম্প্রতি রুশ মহাকাশযান লুনা-২৫ চাঁদের বুকে আছড়ে পড়ে। তীরে এসে তরি ডুবার ঘটনায় এ মিশনের সঙ্গে যুক্ত এক শীর্ষ বিজ্ঞানী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তার নাম মিখাইল মারোভ (৯০)।

এতে বলা হয়, চন্দ্র মিশন ব্যর্থতার বিষয়টি মেনে নিতে না পেরে মিখাইল মারোভ অসুস্থ হয়ে পড়েন। গত শনিবার তার অবস্থা অবনতি হলে মারোভকে হাসপাতালে ভর্তি করা হয়। ক্রেমলিনের কাছাকাছি সেন্ট্রাল ক্লিনিক্ল্যাল হাসপাতালে ভর্তি আছেন তিনি।

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, মিশন ব্যর্থ হওয়া ও বিষয়টি মস্কোর স্বাভাবিকভাবে না নেওয়ার প্রভাব তার স্বাস্থ্যের ওপর পড়েছে।

অসুস্থ মিখাইল মারোভ বলেন, আমি পর্যবেক্ষণে আছি। এ বিষয়টি আমার জন্য খুব কঠিন। এ ঘটনার পর দুশ্চিন্তা না হওয়ার কারণ ছিল না। তবে এটি জীবনেরই অংশ। তবে দুর্ঘটনার পেছনের কারণগুলো নিয়ে আলোচনা ও কঠোরভাবে পরীক্ষা করা হবে।’

জানা গেছে, মিখাইল মারোভ সোভিয়েত ইউনিয়নের সময়ও মহাকাশ মিশনে কাজ করেছিলেন। লুনা-২৫ মিশন তার জীবনের শেষ কাজ ছিল।

সংবাদমাধ্যম রয়টার্স রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, অবতরণপূর্ব অরবিটে প্রবেশে প্রস্তুতির সময় রুশ মহাকাশ যান লুনা-২৫ নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং এটি চাঁদের বুকে আছড়ে পড়ে।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রোসকোসমোস জানিয়েছে, শনিবার গ্রিনিচ সময় ১১টা ৫৭ মিনিটে তারা মহাকাশ যানের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে যখন এটি অবতরণপূর্ব অরবিটে নামানো হয়। সোমবার এটির চাঁদে অবতরণ করার কথা ছিল। মহাকাশযানটি একটি অনির্দেশ্য অরবিটে চলে যায় এবং চাঁদের পৃষ্ঠে আছড়ে পড়ার মাধ্যমে ধ্বংস হয়ে যায়।

১৯৭৬ সালে লুনা-২৪ এর পর রাশিয়া (সাবেক সোভিয়েত) চাঁদে আর কোনো অভিযান চালায়নি। ওই সময় দেশটির শাসক ছিলেন কমিউনিস্ট নেতা লিওনিদ ব্রেজনেভ।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(226 বার পঠিত)
(203 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]