বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের রিজার্ভ স্বস্তিতে আছে: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০২ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

দেশের রিজার্ভ স্বস্তিতে আছে: সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দেশের রিজার্ভ স্বস্তিতে আছে। রিজার্ভ বাড়ানোর জন্য রফতানি বাড়াতে হবে। এছাড়া রেমিট্যান্স বাড়লেও রিজার্ভ বাড়বে।

রোববার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হুইটলির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন, আমাদের এখন ২১ বিলিয়ন ডলার রিজার্ভ আছে, যা দিয়ে আমরা চার মাস রফতানি করতে পারবো। চার মাসের রিজার্ভ অনেক স্বস্তিদায়ক। অনেক দেশে রিজার্ভ দিয়ে দুই মাস, এক মাস রফতানি করা যায়। এরপরও তারা ম্যানেজ করতে পারে। সুতরাং, আমাদের রিজার্ভ নিয়ে অস্বস্তির কিছু নেই।

তিনি আরো বলেন, সামনে নির্বাচন, এখন সবাই ব্যস্ত। নির্বাচনের পর নতুন সরকার এলে সবকিছু ঠিক হয়ে যাবে। আমরা ভালোভাবে এক্সচেঞ্জ ম্যানেজ করেছি। এখন টাকার সঙ্গে ডলারের বিনিময় হার ১১০-এ এসেছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা বলেন, আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি পেতে কোনো বাধা নেই। মূল্যস্ফীতির চাপ ও রিজার্ভ সংকট উত্তরণে আর্থিক খাতের প্রয়োজনীয় সংস্কার নতুন সরকার করবে।

এর আগে, সৌজন্য সাক্ষাতে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে প্রযুক্তি সহায়তা দেওয়ার প্রস্তাব দেয় ইইউ প্রতিনিধি দল। বাংলাদেশ ছাড়াও এ অঞ্চলের দেশগুলোর মধ্যে একটি আঞ্চলিক নবায়নযোগ্য জ্বালানি বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপনে সহায়তার কথাও জানায় তারা।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৬ পূর্বাহ্ণ | সোমবার, ০২ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]