শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিনের পক্ষে হার্ভার্ডের ৩৪ ছাত্রসংগঠনের বিবৃতিতে সাবেকদের নিন্দা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৬ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ফিলিস্তিনের পক্ষে হার্ভার্ডের ৩৪ ছাত্রসংগঠনের বিবৃতিতে সাবেকদের নিন্দা

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে সবচেয়ে প্রভাবশালী বিশ্ববিদ্যালয় হার্ভার্ড। সেই বিশ্ববিদ্যালয়ের ৩৪টি ছাত্র সংগঠন এক যৌথ বিবৃতিতে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতের জন্য এককভাবে ইসরায়েলকেই দায়ী করেছে। তবে হার্ভার্ডের সাবেক শিক্ষার্থীরা এ বিবৃতির তীব্র নিন্দা জানিয়েছেন। এমনকি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই ছাত্র সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন অনেক অ্যালামনাই।

যদিও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইসরায়েলে হামাসের হামলায় নারী–শিশুসহ অন্তত ৯০০ মানুষ নিহত হওয়ার ঘটনায় শোক ও সমবেদনা জানিয়েছে। কিন্তু কর্তৃপক্ষ ছাত্র সংগঠনগুলোর ওই বিবৃতির বিষয়টি এড়িয়ে গেছে।

‘জয়েন্ট স্টেটমেন্ট বাই হার্ভার্ড প্যালেস্টাইন সলিডারিটি গ্রুপস অন দ্য সিচুয়েশন ইন প্যালেস্টাইন’ শীর্ষ যৌথ বিবৃতিতে ৩৪টি ছাত্র সংগঠন স্বাক্ষর করেছে। ইসরায়েলের নিন্দা জানানোর মধ্যে শামিল হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও। এই মানবাধিকার সংস্থাটি আইভি লিগের সঙ্গে সংশ্লিষ্ট। আর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় হলো আইভি লিগেরই একটি প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রের আটজন প্রেসিডেন্ট এবং সুপ্রিম কোর্টের বর্তমান চারজন বিচারপতি হার্ভার্ডের সাবেক শিক্ষার্থী।

বিবৃতিতে বলা হয়েছে, হামাসের এই আকস্মিক হামলা অকারণে বা হাওয়া থেকে হয়নি। ইসরায়েলি সরকার ফিলিস্তিনের বাসিন্দাদের দুই দশকের বেশি সময় ধরে একটি ‘উন্মুক্ত জেলখানার’ মধ্যে বসবাস করতে বাধ্য করছে। আমরা এখানে স্বাক্ষরকারী ছাত্র সংগঠনগুলো চলমান সহিংসতার জন্য এককভাবে ইসরায়েলি বর্ণবাদী রাষ্ট্রকেই দায়ী মনে করি।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৬ অপরাহ্ণ | সোমবার, ১৬ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]