শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলকে অবিলম্বে গণহত্যা বন্ধের আহ্বান আইরিশ আইনপ্রণেতার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৩ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ইসরায়েলকে অবিলম্বে গণহত্যা বন্ধের আহ্বান আইরিশ আইনপ্রণেতার

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে অবরোধ ও গণ্যহত্যা বন্ধে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন আয়ারল্যান্ডের আইনপ্রণেতা ম্যাট কার্থি টিডি।

জেরুজালেম শহরে অবিস্থত পবিত্র আল-আকসা মসজিদে অব্যাহত হামলা এবং ফিলিস্তিনে অবৈধ বসতি স্থাপনের জবাবে গত ৭ অক্টোবর ভোরে ইসরায়েলের বিভিন্ন এলাকায় রকেট হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এ হামলার পরপরই হামাসের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এরপর গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর টানা বিমান হামলায় প্রাণহানি বেড়েই চলেছে।

এদিকে ইসরায়েলের এই একতরফা যুদ্ধে সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তাদের মতে, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোর পাশাপাশি ইউরোপের কয়েকটি দেশ গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত বিমান হামলার নিন্দা জানিয়ে আসছে। আয়ারল্যান্ড সে দেশগুলোর মধ্যে অন্যতম।

ফিলিস্তিনে ইসরায়েল যে নারকীয় তাণ্ডব চালাচ্ছে তার বিরুদ্ধে সবসময়ই সরব আয়ারল্যান্ড। দিন যতই যাচ্ছে ততই ইসরায়েলের বিরুদ্ধে জনরোষ বাড়ছে।

সম্প্রতি ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের আহ্বান জানিয়ে পার্লামেন্টে বক্তব্য দিয়েছেন পল মরফি টিডি। এবার একই সুরে কথা বলেছেন আরেক আইনপ্রণেতা ম্যাট কার্থি টিডি।

১৮ অক্টোবর পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি বলেন, একটি বিষয় পরিষ্কার করা দরকার, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইসরায়েলে হামলা করেছে। সংগঠনটি নিরীহ বেসামরিক নাগরিকদের ওপর নির্মম ও অমানবিক আচরণ করেছে। ফলে বিশ্বব্যাপী হামাসের কর্মকাণ্ডের কঠোর নিন্দা করা হয়।

ম্যাট কার্থি বলেন, হামাসের হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল প্রতিদিনই আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। এমনকি কয়েক দশক ধরেই ইসরায়েল এই কাজটি করে যাচ্ছে। তারা ফিলিস্তিনিদের ভূমি দখল, ভূখণ্ড অবরোধ, অবৈধ বসতি নির্মাণসহ নানা আন্তর্জাতিক আইনবিরোধী কাজ করে যাচ্ছে। কিন্তু এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায় একেবারে নিশ্চুপ।

তিনি বলেন, হামাস যখন ইসরায়েল ভূখণ্ডে রকেট হামলা চালায় তখন আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া ছিল খুবই স্পষ্ট এবং সামঞ্জস্যপূর্ণ। কিন্তু ইসরায়েল পাল্টা আক্রমণ করলে বলা হচ্ছে, তাদের আত্মরক্ষার অধিকার আছে।

আইরিশ আইনপ্রণেতা বলেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে এর মাধ্যমে মূলত তারা বেসামরিক নাগরিকদের ওপর বোমাবর্ষণ, স্কুল, হাসপাতাল এবং অন্যান্য অবকাঠামোতে বোমাবর্ষণ করার লাইসেন্স হিসেবে গ্রহণ করে। তাদের এই হামলায় গাজায় হাজার হাজার মানুষের প্রাণহানির পাশপাশি গাজা ভূখণ্ডের ১০ লাখের বেশি বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছে।

তিনি বলেন, ইসরায়েলের এসব আগ্রাসনের পর ‘ফিলিস্তিনিদের আত্মরক্ষার অধিকার আছে’ এই শব্দগুলো আমরা কখনই কাউকে বলতে শুনি না কেন?

বক্তব্যে তিনি অবিলম্বে নিঃশর্ত যুদ্ধবিরতি, ন্যায়সঙ্গত শান্তি মীমাংসা, স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রগঠনে আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

এদিকে ফিলিস্তিনে ইসরায়েলিদের নগ্ন হামলার বিরুদ্ধে ফুঁসে উঠেছে আয়ারল্যান্ডের জনগণ। দেশটির বিভিন্ন কাউন্টিতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ।

স্থানীয় সময় শনিবার (২১ অক্টোবর) গাজায় হামলা বন্ধের দাবিতে দেশটির স্কুল, কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে সববয়সি মানুষজন জড়ো হয়ে ফিলিস্তিনের পক্ষে কথা বলেছেন। ইসরায়েল যে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে, তাতে ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের অনেক রাষ্ট্রের সমালোচনাও করেন সমাবেশে আসা রাজনৈতিক নেতারা।

দেশটির রাজধানী ডাবলিনের আইরিশ পার্লামেন্টের সামনের বিক্ষোভ সমাবেশে বক্তারা গাজায় সমস্ত বেসামরিক নাগরিকের প্রয়োজন মেটাতে মানবিক করিডোর স্থাপনের দাবি জানান। শিশুসহ বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা নিয়ে কঠোর সমালোচনা করেন আইরিশরা।

আইরিশ সরকারের পক্ষ থেকে জরুরি ১ কোটি ত্রিশ লাখ ইউরো সহায়তার জন্য সরকারকে ধন্যবাদও জানান তারা।

রাজধানী ডাবলিন ছাড়াও দেশটির দ্বিতীয় বৃহত্তম কাউন্টি কর্কেও শত শত মানুষ ফিলিস্তিনি পতাকা নিয়ে বিক্ষোভ করেন। আয়ারল্যান্ড যে ফিলিস্তিনের পাশে রয়েছে এজন্য ফিলিস্তিনের পতাকা ছাড়াও আইরিশ পতাকাও ছিল অনেকের হাতে। বিক্ষোভ সমাবেশে আসা ছাত্র-ছাত্রী, অভিভাবকরা দ্রুত ইসরায়েলকে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানান।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩০ পূর্বাহ্ণ | সোমবার, ২৩ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]