শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় নিহতের সংখ্যা ছাড়াল ৯ হাজার

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৩ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

গাজায় নিহতের সংখ্যা ছাড়াল ৯ হাজার

ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় ফিলিস্তিনের গাজায় নিহত ৯ হাজার ছাড়িয়েছে। বৃহস্পতিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানায়, গত ৮ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় মোট ৯ হাজার ৬১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুর সংখ্যা ৩ হাজার ৭৬০। হামলায় আহতদের সংখ্যা ৩২ হাজার ছাড়িয়ে গেছে।

বার্তা সংস্থা এএফপি চিকিৎসাসংক্রান্ত আন্তর্জাতিক মানবিক সংস্থা ডক্টরস উইদাউট বডার্সের (এমএসএফ) বরাতে জানায়, বিদেশি পাসপোর্টধারীদের গাজা থেকে সরিয়ে নেওয়ার কাজ চলছে। এ ছাড়া মারাত্মক আহত ব্যক্তিদের সীমান্ত পার করে মিসরে নেওয়া হচ্ছে। রাফাহ ক্রসিং পেরিয়ে ৪০০ বিদেশি গাজা ছেড়েছেন।

মিসর বলেছে, তারা সাত হাজার বিদেশিকে সরিয়ে নেবে। এদিকে গাজায় এখনো ২০ হাজারের বেশি আহত মানুষ আটকে রয়েছেন। অবরোধের কারণে এসব মানুষ ঠিকমতো স্বাস্থ্যসেবা পাচ্ছেন না।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য কাজ করা জাতিসংঘের সাহায্য সংস্থার প্রধান ফিলিপ্পে লাজ্জারিনি গত বুধবার রাফাহ সীমান্ত অতিক্রম করে গাজায় ঢোকেন। তিনি বলেন, ‘সেখানে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা তিনি আগে কখনো দেখেননি। লাজ্জারিনি বলেন, সেখানে সবাই খাবার আর পানি চাইছিল তা দেখে আমি খুবই ধাক্কা খেয়েছি।’

ফিলিস্তিনের গাজা উপত্যকায় জাবালিয়া শরণার্থীশিবিরে পরপর দুই দিনে ইসরায়েলের চালানো বোমা হামলায় অন্তত ১৯৫ জন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন ১২০ জন।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫১ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]