শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলি পারমাণবিক হুমকির বিষয়ে আন্তর্জাতিক তদন্ত চায় রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

ইসরায়েলি পারমাণবিক হুমকির বিষয়ে আন্তর্জাতিক তদন্ত চায় রাশিয়া

ইসরায়েলি মন্ত্রীর পারমাণবিক হুমকির বিষয়ে আন্তর্জাতিক তদন্ত চায় রাশিয়া। স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় পরামর্শ দিয়েছে যে আন্তর্জাতিক পরমাণু পরিদর্শকদের ইসরায়েলে পাঠানো উচিত। কারণ, একজন ইসরায়েলি মন্ত্রী বলেছেন, ‘গাজা উপত্যকায় একটি পারমাণবিক বোমা ফেলার বিষয়ে সিদ্ধান্ত নেবার স্বাধীনতা আছে ইসরায়েলের।’ এ জন্য ওই পারমাণবিক হুমকির বিষয়ে আন্তর্জাতিক তদন্ত প্রয়োজন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ‘ইসরায়েলের জেরুসালেম ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী আমিচাই ইলিয়াহু-এর মন্তব্য অসংখ্য প্রশ্ন উত্থাপন করেছে।

তিনি বলেন, প্রথম প্রশ্ন হচ্ছে – আমরা পারমাণবিক অস্ত্রের উপস্থিতি সম্পর্কে ইসরায়েলের সরকারি বিবৃতি শুনছি (তাহলে সেখানে পারমাণবিক অস্ত্র আছে কিনা সে প্রশ্ন উঠেছে)। যদি তাই হয়, তাহলে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা এবং আন্তর্জাতিক পরমাণু পরিদর্শকরা কোথায়?

রয়টার্স জানিয়েছে, ইসরায়েল প্রকাশ্যে স্বীকার করে না যে তাদের পারমাণবিক অস্ত্র রয়েছে। তবে ফেডারেশন অফ আমেরিকান সায়েন্টিস্টের অনুমান ইসরায়েলের প্রায় ৯০টি পারমাণবিক অস্ত্র বা ওয়ারহেড রয়েছে।

এর আগে হারেৎজ জানিয়েছে, ইসরায়েলের জেরুসালেম ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী আমিচাই ইলিয়াহুকে অনির্দিষ্টকালের জন্য সরকারের বৈঠক থেকে বরখাস্ত করা হয়েছে। কারণ ইলিয়াহু বলেছেন, গাজা উপত্যকায় একটি পারমাণবিক বোমা ফেলার বিষয়ে সিদ্ধান্ত নেবার স্বাধীনতা আছে ইসরায়েলের।

Facebook Comments Box
advertisement

Posted ৭:১২ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]