শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে জান্তা বাহিনীর সদস্যদের আত্মসমর্পণ, আটকের দাবি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

মিয়ানমারে জান্তা বাহিনীর সদস্যদের আত্মসমর্পণ, আটকের দাবি

রাখাইন রাজ্যে স্বায়ত্তশাসনের লক্ষ্যে জান্তা সরকারের সামরিক বাহিনীর সঙ্গে দ্বন্দ্বে লিপ্ত বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি বুধবার জানিয়েছে, অন্তত ২৮ জন পুলিশ সদস্য তাদের কাছে আত্মসমর্পণ করেছে। আর ১০ সেনাকে আটক করা হয়েছে। খবর ডয়েচে ভেলের

প্রতিবেদনে বলা হয়েছে, রাখাইন রাজ্যের রাজধানী সিটওয়েতে কারফিউ জারি করা হয়েছে বলে সেখানকার প্রশাসন জানিয়েছে। সেখানে রাস্তায় ট্যাংক দেখা গেছে।

বিদ্রোহীরা কিছু শহর ও সামরিক ফাঁড়ি দখল করে নিয়েছে। এর মধ্যে চীন সীমান্তে অবস্থিত কিছু ফাঁড়িও আছে। ২০২১ সালে অং সান সু চির নির্বাচিত সরকারকে হটিয়ে দায়িত্ব নেওয়ার পর এটিই জান্তা সরকারের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হয়ে উঠেছে।

তবে জান্তা সরকারের মুখপাত্র জ মিন তুন ফাঁড়ি দখলের প্রতিবেদন ‘প্রোপাগাণ্ডা’ বলে মঙ্গলবার জানিয়েছেন। তিনি বলেন, শান, রাখাইন ও কায়াহ রাজ্যে সংঘর্ষ চলছে। জান্তা বাহিনীর সদস্যদের আত্মসমর্পণ নিয়ে তিনি মন্তব্য করেননি।

চিন রাজ্যেও সংঘাত চলছে। বিদ্রোহী গোষ্ঠীর হামলার পর মিয়ানমারের ৪৩ সৈন্য সীমান্ত পেরিয়ে ভারতের মিজোরামে ঢুকে পড়েছিলেন বলে সেখানকার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

বেশিরভাগ সেনাকে আবার মিয়ানমার কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে বলে ভারতের নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৮ অপরাহ্ণ | বুধবার, ১৫ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]