শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরাইলকে সমর্থন দিয়ে তরুণ ভোটার হারানোর শঙ্কায় বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

ইসরাইল-হামাস সংঘাতে তেল আবিবকে একতরফা সমর্থন জানিয়ে তরুণ ভোটার হারানোর শঙ্কায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্লেষকরা বলছেন, গাজায় ফিলিস্তিনি বেসামরিক হতাহতের চিত্র তরুণ ডেমোক্র্যাট এবং সংখ্যালঘু ভোটারদের মধ্যে অসন্তোষ তৈরি করছে।

সম্প্রতি পরিচালিত এক জরিপ বলছে, ১৮ থেকে ৩৪ বছর বয়সী ভোটারদের মধ্যে ৭০ শতাংশই যুদ্ধ নিয়ে বাইডেনের পদক্ষেপকে সমর্থন করেন না।

ইসরাইলি সেনাদের তাণ্ডবে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে অবরুদ্ধ গাজা উপত্যকা। নির্বিচার বোমা হামলায় মাটির সঙ্গে মিশে গেছে উত্তরাঞ্চলের বেশিরভাগ ভবন। সেনা অভিযানে প্রাণ হারিয়েছেন হাজার হাজার নিরীহ ফিলিস্তিনি। সাধারণ ফিলিস্তিনিদের ওপর বর্বর হামলার প্রতিবাদে ফুঁসে উঠেছে বিশ্বের অনেক দেশ, চলছে বিক্ষোভ। তবুও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো একতরফা নগ্ন সমর্থন দিয়ে যাচ্ছে ইসরাইলকে।

ইসরাইল-হামাস সংঘাত মোকাবিলায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন পদক্ষেপ বিপাকে ফেলেছে জো বাইডেনকে। তরুণ ভোটার হারানোর পথে মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের সাম্প্রতিক জনমত জরিপ বলছে, ১৮ থেকে ৩৪ বছর বয়সী ভোটারদের মধ্যে ৭০ শতাংশই যুদ্ধ নিয়ে বাইডেনের পদক্ষেপকে সমর্থন করেন না।

বিশ্লেষকরা বলছেন, যুদ্ধে বেসামরিক ফিলিস্তিনি হতাহতের চিত্র দেখে তরুণ ডেমোক্র্যাট এবং সংখ্যালঘু ভোটারদের মধ্যে অসন্তোষ বাড়ছে। যা ২০২৪ সালের নির্বাচনে ডেমোক্র্যাটিক ভোটবাক্সের ক্ষতি করতে পারে।

ইসরাইলকে সমর্থন দেয়ায় অভ্যন্তরীণ এবং বিদেশি চাপের মুখে পড়েছেন জো বাইডেন। এমনকি তার নিজ দল ডেমোক্র্যাটিক পার্টির মধ্যে দেখা দেয়া বিভক্তির বিষয়টিও আগেই সামনে এসেছে। ৫০০ জনেরও বেশি বাইডেন সমর্থক প্রচার কর্মীকে গাজার পক্ষে কথা বলতে দেখা গেছে।

বিশ্লেষকরা মনে করছেন, সাময়িক যুদ্ধবিরতির পর ইসরাইল আবারও আগের মতো হামলা শুরু করলে এবং হতাহতের সংখ্যা বাড়তে থাকলে আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিষয়টি বাইডেনের পুনরায় নির্বাচিত হওয়ার স্বপ্ন পূরণকে জটিল করে তুলবে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]