শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দরুদ ও সালাম নবীজি (সা.) এর নিকট পৌঁছানো হয় যেভাবে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৫ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

দরুদ ও সালাম নবীজি (সা.) এর নিকট পৌঁছানো হয় যেভাবে

বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ওপর দরুদ ও সালাম পাঠ অন্যতম নেক আমল। কোরআন ও হাদিসে এর বিশেষ গুরুত্ব ও ফজিলত বর্ণিত হয়েছে।

পবিত্র কোরআনুল কারিমে দরুদ ও সালামের তাগিদ দিয়ে আল্লাহ তাআলা ইরশাদ করেছেন, ‘নিঃসন্দেহে আল্লাহ ও তার ফেরেশতারা নবীর ওপর দরুদ পাঠান, হে ঈমানদার ব্যক্তিরা! তোমরাও নবীর ওপর দরুদ পাঠাতে থাকো এবং উত্তম অভিবাদন (সালাম) পেশ করো’। (সূরা: আহজাব, আয়াত: ৫৬)

আল্লাহ তাআলার এই নির্দেশ একদিকে যেমন আল্লাহর কাছে তার রাসূলের মর্যাদার প্রমাণ অন্যদিকে মুমিন বান্দার রহমত, বরকত ও অবারিত কল্যাণ লাভের অন্যতম উপায়। আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস (রা.) থেকে বর্ণিত, তিনি রাসূলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছেন, ‘যে আমার ওপর একবার দরুদ পড়বে, বিনিময়ে আল্লাহ তাআলা তার উপর ১০টি রহমত নাজিল করবেন।’ (সহিহ মুসলিম: ১/১৬৬; তিরমিজি: ১/১০১)

অন্য হাদিসে হজরত আনাস (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘যে আমার ওপর একবার দরুদ পড়বে আল্লাহ তার উপর ১০টি রহমত নাজিল করবেন, তার ১০টি গুনাহ ক্ষমা করা হবে এবং ১০টি দরজা বুলন্দ হবে’। (নাসায়ি: ১/১৪৫; মুসনাদে আহমদ: ৩/১০২; মুসান্নাফ ইবনে আবি শাইবা: ২/৪৩)

অন্য বর্ণনায়, আবু বুরদা (রা.) থেকে বর্ণিত আছে, তার আমলনামায় ১০টি নেকি লেখা হবে। (আলমুজামুল কাবির, তাবারানি: ২২/৫১৩)। আবু হুরায়রা (রা.) থেকেও দরুদের একই ফজিলত বর্ণিত হয়েছে। (মুসনাদে আহমদ: ২/২৬২, হাদিস: ৭৫৬১)

দরুদ ও সালাম নবীজি (সা.) এর নিকট পৌঁছানো হয় যেভাবে

আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, আল্লাহ তাআলার জমিনে বিচরণকারী কিছু ফেরেশতা আছেন, তারা আমার নিকট উম্মতের পক্ষ থেকে প্রেরিত সালাম পৌঁছিয়ে থাকেন’। (মুসনাদে আহমদ: ১/৪৪১; ইবনে আবি শাইবা: ৬/৪৪; নাসায়ি: ১/১৪৩)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে মহানবী (সা.) এর ওপর বেশি বেশি দরুদ ও সালাম পাঠের তাওফিক দান করুন। আমিন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪২ পূর্বাহ্ণ | শনিবার, ২৫ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(145 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]