শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্ধারের পর টানেল শ্রমিকদের পরিবহনে যে কারণে চিনুক হেলিকপ্টার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৯ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

ভারতের উত্তরাখান্দে একটি টানেলে আটকে থাকা ৪১ শ্রমিককে উদ্ধারের পরই তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ সময় শ্রমিকদের পরিবহনে ব্যবহার করা হয়েছে আমেরিকান প্রযুক্তির আলোচিত চিনুক হেলিকপ্টার। মঙ্গলবার শ্রমিকদের উদ্ধার অভিযানে কেন এই হেলিকপ্টার ব্যবহৃত হয়েছে, সেই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে এনডিটিভি।

জানা গেছে, চিনুক হেলিকপ্টারটি ২০ হাজার ফুট পর্যন্ত উড়তে পারে। অনেক উচ্চতায় ভারী কিছু বহনের সক্ষমতার জন্যই সদ্য শেষ হওয়া অভিযানে চিনুক হেলিকপ্টারটি ব্যবহার করা হয়েছে। কারণ শ্রমিকেরা হিমালয়ের অঞ্চলের একটি অংশে আটকে ছিলেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ওই এলাকাটি অনেক উঁচুতে।

ভারতীয় বিমানবাহিনী বোয়িংয়ের কাছ থেকে বেশ কয়েক বিলিয়ন ডলারের চুক্তিতে সিএইচ-৪৭ মডেলের ১৫টি চিনুক চপার কিনেছে। একেকটি হেলিকপ্টার একসঙ্গে ৪৪ জন সেনা কিংবা ২৪টি স্ট্রেচারে রাখা মানুষ পরিবহন করতে পারে। উদ্ধার হওয়া শ্রমিকদের শেষ পর্যন্ত স্ট্রেচারে পরিবহন করতে না হলেও ৪১ জন শ্রমিককে দ্রুত পরিবহনের জন্য চিনুক হেলিকপ্টারের বিকল্প ছিল না।

উদ্ধার অভিযানের ক্ষেত্রে ভারতীয় বিমানবাহিনী সাধারণত রুশ মডেলের এমআই-১৭ হেলিকপ্টারটি বেশি ব্যবহার করে। কিন্তু ঘটনাস্থলের উচ্চতা ও বহন ক্ষমতার জন্যই শেষ পর্যন্ত চিনুক হেলিকপ্টারকে বেছে নেয়া হয়েছে।

উত্তরাখান্দে দ্রুত মানবিক সহায়তা প্রদান করার জন্য অতীতেও চিনুক হেলিকপ্টার ব্যবহৃত হয়েছে। ২০২১ সালে উত্তরাখান্দের চামোলি এলাকায় একটি টানেলে হিমবাহ বিস্ফোরণের ফলে ১৩০ জনের বেশি শ্রমিক আটকা পড়েছিল। সে সময় একটি চিনুক হেলিকপ্টার দিয়ে ১ হাজার ৪০০ কেজি ভারী যন্ত্রাংশ বহন করে ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়েছিল।

করোনাভাইরাস মহামারির মধ্যে অরুণাচল প্রদেশের উচ্চতর অঞ্চলগুলোতে চিকিৎসা সহায়তার জন্য এই হেলিকপ্টার মোতায়েন করা হয়েছিল।

নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং বলছে, এই হেলিকপ্টারটিকে বিশ্বজুড়ে বৈচিত্র্যময়, চরম পরিস্থিতি এবং যুদ্ধে পরীক্ষা করা হয়েছে। ভারতীয় উপমহাদেশের বিস্তৃত পরিসরে এটি নিজের সক্ষমতার প্রমাণ দিয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৪ পূর্বাহ্ণ | বুধবার, ২৯ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]