শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে লড়বেন পুতিন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৭ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

স্বতন্ত্র প্রার্থী হিসেবে আগামী নির্বাচনে লড়বেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার (১৬ ডিসেম্বর) তার সমর্থকদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা আরআইএ।

দলের বাইরেও জনসাধারণের সমর্থন পেতে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে চান বলে জানা গেছে।

দুই দশকেরও বেশি সময় ধরে রাশিয়ার প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় আছেন ভ্লাদিমির পুতিন। আগামী বছরের মার্চে অনুষ্ঠেয় নির্বাচনে আরও ছয় বছরের মেয়াদের জন্য তিনি জয়ী হতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

রাশিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক দল ইউনাইটেড রাশিয়ার (ইউআর) জ্যেষ্ঠ কর্মকর্তা আন্দ্রেই তুরচাক আরআইএ’কে বলেছেন, পূর্ণাঙ্গ সমর্থন থাকা সত্ত্বেও তিনি (পুতিন) ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া (ইউআর) পার্টির প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এবারের নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

দেশটির আরেক রাজনৈতিক দল জাস্ট রাশিয়া পার্টির জ্যেষ্ঠ রাজনীতিক সের্গেই মিরোনোভও পুতিনকে সমর্থন করেন। তিনি আরআইএ’কে বলেন, পুতিন স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং তার সমর্থনে স্বাক্ষর সংগ্রহ করা হবে।

৭১ বছর বয়সী পুতিনের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন আনুষ্ঠানিকতা মাত্র। রাষ্ট্রযন্ত্র ও রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের নিরঙ্কুশ সমর্থন এবং প্রায় প্রধান কোনও বিরোধী রাজনৈতিক প্রতিপক্ষবিহনী নির্বাচনে তার জয়ী হওয়াটা এক রকম নিশ্চিতই।

পুতিনের সমর্থকরা বলেছেন, ‘তিনি শৃঙ্খলা, জাতীয় গর্ব এবং সোভিয়েত আমলের পতনের সময়কার রাশিয়ার কিছু প্রভাব পুনরুদ্ধার করেছেন। ইউক্রেনে তার যুদ্ধ— পুতিনের ভাষায় যা ‘বিশেষ সামরিক অভিযান’ — তা ন্যায়সঙ্গত।’

সূত্র: রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ১:৪০ পূর্বাহ্ণ | রবিবার, ১৭ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]