শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৪০ জিম্মির বিনিময়ে ১৪ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব মিসরের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের হাতে আটক জিম্মিদের মুক্ত করতে নতুন একটি প্রস্তাব দিয়েছে মিসর। এতে বলা হয়েছে, হামাস ৪০ জন জিম্মিকে ছেড়ে দেবে। এর বিনিময়ে গাজায় ১৪ দিনের যুদ্ধবিরতি থাকবে। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, মিসর তিন ধাপের পরিকল্পনা নিয়েছে। প্রস্তাব অনুযায়ী, জিম্মি মুক্তির সময় গাজায় সব ধরনের হামলা ও নজরদারি বন্ধ রাখবে ইসরায়েল। এছাড়া তারা ১২০ জন ফিলিস্তিনি বন্দিকে তাদের কারাগার থেকে মুক্তি দেবে।

তবে দুই সপ্তাহের যুদ্ধবিরতি ও ৪০ জন জিম্মিকে মুক্তি দেওয়া হবে পরিকল্পনার প্রথম ধাপ। দ্বিতীয় ধাপে ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) সঙ্গে গাজায় একটি জরুরি নিরাপত্তা সরকার নিয়ে আলোচনা হবে। এই সরকারে হামাসসহ গাজার সব গোষ্ঠী থাকবে।

আর তৃতীয় ধাপে রয়েছে দীর্ঘকালীন যুদ্ধবিরতির প্রস্তাব। এই ধাপে আরও জিম্মিকে মুক্তি এবং গাজা উপত্যকা থেকে ইসরায়েলের সব সেনা প্রত্যাহার করার কথা বলা হয়েছে। তবে মিসরের এই প্রস্তাব প্রকাশের পর ইসরায়েলের একটি সূত্র সংবাদমাধ্যম মারিভকে জানায়, প্রস্তাবের কিছু অংশ অগ্রহণযোগ্য। যদিও মিসরের এই উদ্যোগ আলোচনার পথ তৈরি করবে বলেই ধারণা তাদের।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৮ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(235 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]