রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আরব বিশ্বের দ্বিতীয় নিরাপদ ও শান্তিপূর্ণ দেশ কুয়েত

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৮ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

আরব বিশ্বের দ্বিতীয় নিরাপদ ও শান্তিপূর্ণ দেশ কুয়েত

গত সপ্তাহে গ্লোবাল পিস ইনডেক্স বিশ্বের সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে শান্তিপূর্ণ দেশগুলোর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় কুয়েতকে আরব বিশ্বের দ্বিতীয় নিরাপদ ও শান্তিপূর্ণ দেশ হিসেবে অভিহিত করেছে সংস্থাটি। খবর আরব টাইমসের।

গ্লোবাল পিস ইনডেক্সের তথ্য অনুযায়ী আরব বিশ্বের মধ্যে দ্বিতীয় নিরাপদ ও শান্তিপূর্ণ দেশের তালিকায় ৩৯তম স্থান দখল করেছে কুয়েত। ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস দ্বারা প্রকাশিত জিপিআই রিপোর্টের বরাত দিয়ে এ তথ্য জানায় দেশটির স্থানীয় গণমাধ্যম।

গত বছর আরব বিশ্বের শান্তিপূর্ণ দেশের তালিকায় কাতারের নামও ছিল বলে জানায় সংস্থাটি। পাশাপাশি বিশ্ব র‌্যাংকিংয়ে ২৩ তম স্থানও অর্জন করেছে বলে জানা গেছে। শুধু তাই নয় রিপোর্ট অনুযায়ী বিশ্বের সবচেয়ে নিরাপদ ও শান্তিপূর্ণ দেশের খেতাব অর্জন করেছে আইসল্যান্ড।

একজন প্রবাসী বাংলাদেশি বলেন, কুয়েতের পরিবেশ প্রবাসীদের জন্য অনেক নিরাপদ। কুয়েতের মার্কেট, রাস্তা যেখানেই যাই সেখানে নিরাপদ বোধ করি। আরেকজন বলেন, কুয়েত সরকার আলহামদুল্লিল্লাহ আমাদের অনেক ভালো রেখেছে। সারা বিশ্বের তুলনায় আমরা শান্তিতে আছি। আমাদের বাঙালি কমিউনিটিতে কোনো চুরি, ডাকাতির ঘটনা নেই এবং এখানকার কেউ এর সঙ্গে যুক্তও না। আমাদের বাংলাদেশের অনেক সুনাম রয়েছে।

আরেক প্রবাসী বলেন, অনেক দিন কুয়েতে বসবাস করছি। এখানকার আইনশৃঙ্খলা বাহিনী অনেক ভালো।

নিরাপদ দেশগুলোর তালিকায় আরব বিশ্বের তৃতীয় স্থানে জর্ডান, চতুর্থতে সংযুক্ত আরব আমিরাত এবং পঞ্চম স্থানে রয়েছে ওমান। পৃথিবীর সবচেয়ে নিরাপদ ও শান্তিপূর্ণ ১০টি দেশের র‌্যাংকিংয়ের তালিকায় আইসল্যান্ডের পরে রয়েছে নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া, পর্তুগাল, স্লোভেনিয়া, চেক প্রজাতন্ত্র, সিঙ্গাপুর ও জাপানের নাম।

সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশের তালিকার শীর্ষে রয়েছে আফগানিস্তান, ইয়েমেন, সিরিয়া, রাশিয়া এবং দক্ষিণ সুদান।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০১ পূর্বাহ্ণ | রবিবার, ০৮ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(237 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]