শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরমাণু অস্ত্র ব্যবহার নিয়ে রুশ ও ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর ফোনালাপ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

পরমাণু অস্ত্র ব্যবহার নিয়ে রুশ ও ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর ফোনালাপ

তেজস্ক্রিয় বোমা তথা ‘ডার্টি বম্ব’-এর বিষয়ে এবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে কথা বললেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন শোইগু।

বুধবার ফোনালাপে রাজনাথ সিং রুশ প্রতিরক্ষামন্ত্রীকে বলেন, ইউক্রেন যুদ্ধে কোনো পক্ষেরই পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত হবে না। কারণ এটি মানবতাবিরোধী কাজ।

 

এর আগে রাশিয়া অন্য কয়েকটি প্রভাবশালী দেশের প্রতিরক্ষামন্ত্রীদের কাছে ইউক্রেন ‘ডার্টি বম্ব’ ব্যবহার করতে পারে―এমন আশঙ্কার কথা তুলে ধরে। মস্কো বলেছে, তাদের গোয়েন্দা তথ্যমতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তেজস্ক্রিয় বোমা তৈরির নির্দেশ দিয়েছেন এবং তা তৈরির কাজ শেষ পর্যায়ে আছে। এতে কিয়েভের পশ্চিমা মিত্রদের সায় আছে বলেও অভিযোগ তোলে ক্রেমলিন।

ইউক্রেন ও তার মিত্ররা এ অভিযোগ অস্বীকার করে আসছে। মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভা শেষে যুক্তরাজ্যের সহকারী রাষ্ট্রদূত বলেন, ‘ইউক্রেনের ডার্টি বম্বের কোনো প্রমাণ পাওয়া যায়নি। রাশিয়া ভুল তথ্য দিচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(219 বার পঠিত)
(197 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]