রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কুষ্টিয়ায় লালন স্মরণোৎসব শুরু আজ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ মার্চ ২০২৩ | প্রিন্ট

কুষ্টিয়ায় লালন স্মরণোৎসব শুরু আজ

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আঁখড়াবাড়িতে আজ থেকে শুরু হচ্ছে লালন স্মরণোৎসব। শনিবার সন্ধ্যায় আঁখড়াবাড়ির খোলা মঞ্চে লালন উৎসবের উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

পবিত্র শবে বরাতের কারণে দুই দিন আগে থেকে শুরু হচ্ছে এ লালন স্মরণোৎসব। তিন দিনের এ আয়োজন চলবে সোমবার পর্যন্ত। এই স্মরণোৎসবের আয়োজন করেছে কুষ্টিয়া লালন একাডেমি।

স্মরণোৎসবকে ঘিরে এর মধ্যে দূর-দূরান্ত থেকে বাউল, সাধু ও দর্শনার্থীরা আসতে শুরু করেছেন সাঁইজির আঁখড়াবাড়িতে। এখানেই দোল পূর্ণিমায় কালীগঙ্গা নদীর তীরে সারারাত তত্ত্ব কথা আলোচনা ও গান বাজনা করতেন মরমি সাধক ফকির লালন সাঁইজি।

১৮৯০ সালের ১ কার্তিক কালজয়ী শিল্পী ও ভাবুক লালন সাঁই জেলার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়া গ্রামে মৃত্যুবরণ করেন। এরপর থেকে আঁখড়াবাড়ির চত্বরে লালনের ভক্তরা তাদের সাঁইজির স্মরণোৎসব করে আসছেন। বছরে দুটি উৎসব হয়ে থাকে। একটি হয়ে থাকে দোল পূর্ণিমায়, আরেকটি কার্তিক মাসে। এখন লালন একাডেমির মাধ্যমে প্রতি বছর পালন করা হয় এ উৎসব।

গতকাল শুক্রবার দুপুরে আঁখড়াবাড়িতে সরেজমিন দেখা যায়, মাজারকে সাজানো হয়েছে নতুন সাজে। লালন মাজারের প্রধান রাস্তাজুড়ে বসেছে গ্রামীণ মেলা। মূল মাজারে ফকির-বাউলরা আসন পেতে বসতে শুরু করেছেন।

লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, তিন দিনের এই উৎসবকে সার্থক করতে বিশেষ করে বিদেশি পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি সব আয়োজন শেষ হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৭ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]