বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষমতাসীন জোটের সংকটের মধ্যেই নেপালের নতুন প্রেসিডেন্ট রাম চন্দ্র

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১০ মার্চ ২০২৩ | প্রিন্ট

ক্ষমতাসীন জোটের সংকটের মধ্যেই নেপালের নতুন প্রেসিডেন্ট রাম চন্দ্র

নেপালের ক্ষমতাসীন জোটে তিক্ত সংকটের মাঝে বৃহস্পতিবার একজন সামাজিক গণতন্ত্রী দেশটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। শতাব্দী প্রাচীন রাজতন্ত্রের অবসানের পর থেকে রাম চন্দ্র পাউদেল (৭৮) দেশটির তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন।

রাষ্ট্রীয় নেপাল টেলিভিশন জানিয়েছে, পার্লামেন্টের সাবেক স্পিকার পাউদেল সংসদের উভয় কক্ষের ৫৬৬ সদস্য এবং সাতটি প্রাদেশিক পরিষদের সদস্যদের সংখ্যাগরিষ্ঠতায় নির্বাচিত হয়েছেন এবং প্রতিদ্বন্দ্বী ইউএমএল পার্টির সুবাস চন্দ্র নেমওয়াংকে পরাজিত করেছেন।

সাবেক মাওবাদী নেতা প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ওরফে প্রচণ্ডের নেতৃত্বে কমিউনিস্টপ্রধান ক্ষমতাসীন জোটে বিভক্তির পর রাম চন্দ্র নির্বাচনে আসেন। গত মাসে প্রচণ্ড বিরোধী নেপালি কংগ্রেস দলের প্রার্থী রাম চন্দ্রকে সমর্থন করেছিলেন, যেখানে তিনি তার প্রধান জোটের অংশীদার কমিউনিস্ট ইউনিফাইড মার্কসবাদী-লেনিনবাদী (ইউএমএল) পার্টির একজন প্রার্থী।

ইউএমএল তখন থেকে প্রধানমন্ত্রীর প্রতি সমর্থন প্রত্যাহার করেছে। প্রচণ্ডকে এই মাসে আস্থা ভোটের মুখোমুখি হতে হবে। দলের কর্মকর্তারা জানিয়েছেন, প্রচণ্ড আগামী দুই সপ্তাহের মধ্যে নেপালি কংগ্রেস পার্টি এবং অন্যান্য ছোট গোষ্ঠীর সঙ্গে একটি নতুন জোট গঠন করবেন বলে আশা করা হচ্ছে।

এ ছাড়াও প্রচণ্ড ইতিমধ্যে অন্য একটি সংকটের মধ্যে রয়েছেন। সুপ্রিম কোর্ট তার গ্রেপ্তার এবং এক দশকব্যাপী গৃহযুদ্ধের সময় তার নেতৃত্বের তদন্তের দাবিতে একটি আবেদনের শুনানি করবে। ২০০৬ সালে ওই গৃহযুদ্ধ শেষ হওয়ার আগে হাজার হাজার লোককে হত্যার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

প্রেসিডেন্টকে একটি বহুলাংশে আনুষ্ঠানিক ভূমিকা পালন করতে হয়, যদিও এটি রাজনৈতিক সংকটের সময় তাকে মূল কাজ করতে পারে। বিশ্লেষকরা বলছেন, নতুন প্রেসিডেন্টের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে নিরপেক্ষ সাংবিধানিক ভূমিকা বজায় রাখা।

সাংবিধানিক বিশেষজ্ঞ বিপিন অধিকারী বলেছেন, ‘প্রেসিডেন্টের স্বাধীনভাবে কাজ করার বা আলাদা ক্ষমতা কেন্দ্র হওয়ার কথা নয়। বেশির ভাগ ক্ষেত্রে প্রেসিডেন্টের সুপারিশ এবং প্রধানমন্ত্রীর সম্মতিতে কাজ করার কথা।’

পাউদেল একজন অভিজ্ঞ রাজনীতিবিদ। তিনি বিদ্যা দেবী ভান্ডারীর স্থলাভিষিক্ত হবেন, যিনি তার পাঁচ বছরের মেয়াদ শেষে পরের সপ্তাহে অবসর নেবেন।

সূত্র : রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ১:৪২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]