বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন থেকে নজর ধীরে ধীরে জাপানের দিকে সরাচ্ছে শলৎস সরকার?

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২০ মার্চ ২০২৩ | প্রিন্ট

চীন থেকে নজর ধীরে ধীরে জাপানের দিকে সরাচ্ছে শলৎস সরকার?

১১ মাস আগে, অর্থাৎ ২০২২ সালের এপ্রিলে জার্মানির নতুন চ্যান্সেলরের টোকিও সফরটির মূল উদ্দেশ্য ছিল দুই দেশের সম্পর্কোন্নয়ন। তবে এবারের সফরে তার চেয়ে এগিয়ে গিয়ে রাখছে উন্নত সম্পর্ককে অনেক দূর এগিয়ে নেওয়ার বার্তা। তাই সপ্তাহান্তে সাড়ে ১২ ঘণ্টার বিরতিহীন বিমানযাত্রায় কেন্দ্রীয় অর্থনীতি এবং জলবায়ু বিষয়ক মন্ত্রী রবার্ট হাবেক, প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস, ডিজিটাল ও পরিবহণ মন্ত্রী ফল্কার ভিসিং, অর্থমন্ত্রী ক্রিস্টিয়ান লিন্ডনার, স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজা এবং পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবককে সঙ্গে রেখেছেন শলৎস।

শনিবার সন্ধ্যায় জার্মানির চ্যান্সেলর ও তার মন্ত্রিপরিষদের সদস্যরা যখন হানেদা বিমানবন্দরে নামেন, টোকিওতে তখন ঝুম বৃষ্টি। বিমান থেকে নামতেই শলৎস ও তার সফরসঙ্গীদের জার্মানির পতাকার রঙের ছাতা মাথায় তুলে দিয়ে স্বাগত জানানো হয়।

জার্মানির আগের দুই চ্যান্সেলর গেরহার্ড শ্রোয়েডার এবং অ্যাঙ্গেলা মার্কেলের সরকারের পররাষ্ট্রনীতিতে এশিয়ায় সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে চীন। ধারণা করা হচ্ছে, শলৎস সরকার চীনের দিক থেকে নজর ধীরে ধীরে জাপানের দিকে সরাবে। সাম্প্রতিক সময় তেমন ইঙ্গিতই দেখা যাচ্ছে। বিশেষ করে ইউক্রেনে হামলার কারণে জাপান রাশিয়ার নিন্দা করার পর থেকে বার্লিন-টোকিওর দূরত্ব দ্রুতই কমছে।

ইউক্রেন যুদ্ধ ইউরোপের মতো জাপানের সামনেও আশঙ্কার আঁধার ছড়িয়েছে। জাপান সরকার মনে করে, পুতিন ইউক্রেনে আগ্রাসন চালিয়ে পার পেয়ে গেলে রাশিয়ার মিত্র দেশ চীনও বেপরোয়া হয়ে উঠবে, তারাও ভবিষ্যতে এশিয়ায় একইভাবে ‘কর্তৃত্ব’ প্রতিষ্ঠা করতে চাইবে।

সেই আশঙ্কা থেকেই ইউক্রেন প্রশ্নে রাশিয়া এবং চীনের ঠিক বিপরীতে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে টোকিও। রাশিয়া ক্রিমিয়া দখল করার সময় জাতিসংঘে নিন্দা প্রস্তাবে সমর্থন না জানালেও ইউক্রেনে হামলার জন্য তীব্র নিন্দা জানিয়ে মস্কোর বিরাগভাজন হওয়ার ঝুঁকিও নিয়েছে জাপান।

ওলাফ শলৎস শনিবার টোকিও সফরের শুরুতেই জাপানের প্রধানমন্ত্রী কিসিদার সঙ্গে বৈঠকে বসেন। ৯০ মিনিটের রুদ্ধদ্বার সেই বৈঠকের পর তিনি জানান, চলতি সফরের মাধ্যমে দুই দেশ জলবায়ু পরিবর্তন, জ্বালানি সংকট, খাদ্য নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, টেলিযোগ এবং ভূ-রাজনৈতিক নিরাপত্তাসহ নানা বিষয়ে একসঙ্গে কাজের সূচনা করবে।

রবিবার সকালে জার্মান চ্যান্সেলর ও তার মন্ত্রিপরিষদ সদস্যদের জাপান সফর শেষ হয়। আগামী মে মাসে জি৭ শীর্ষ সম্মেলন হবে হিরোশিমায়। আশা করা হচ্ছে, তখন আবার জাপানে যাবেন ওলাফ শলৎস।

সূত্র : ডয়চে ভেলে

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৫ অপরাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]