রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার ভোরে লেবানন-গাজা উপত্যকায় বিকট বিস্ফোরণের শব্দ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

শুক্রবার ভোরে লেবানন-গাজা উপত্যকায় বিকট বিস্ফোরণের শব্দ

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে সাম্প্রতিক মাসগুলোয় সংঘাতের ঘটনা বাড়তে দেখা গেছে। শুক্রবার ভোরে লেবানন এবং গাজা উপত্যকাজুড়ে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলার পর, আক্রান্ত হয় লেবানন ও গাজা উপত্যকা।

বৃহস্পতিবার রাতে ‘দ্যা স্ট্রং হ্যান্ড’ নামে হামলা শুরু করে ইসরাইলের সামরিক বাহিনী। লেবাননের রকেট হামলার জবাব দেওয়ার ঘোষণা দেয়ার পরই গাজায় বিমান হামলা শুরু করে দেশটির সামরিক বাহিনী। এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক ভিডিও বার্তায় বলেন, ‘যেকোনো আগ্রাসনের জন্য শত্রুদের চরম মূল্য দিতে হবে।’ খবর আল জাজিরার।

ইসরায়েলে হামলার জন্য ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসকে দায়ী করছে তেল আবিব। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, দক্ষিণ লেবাননে হামাসের ‘সন্ত্রাসী’ ঘাঁটিতে হামলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজার অন্তত পাঁচটি স্থানকে লক্ষ্য করে হামলা চালায় ইসরাইলি বাহিনী। এগুলো হলো-উত্তর গাজার বেইত হেনোন কৃষি জমি, গাজা শহরের দক্ষিণে দুটি এলাকা, গাজা শহরের কাছে আল-জাইতুন এলাকার পূর্বদিকের কৃষিজমি ও দক্ষিণ গাজার খান ইউনিসের পূর্বদিকের একটি এলাকা।

ইসরায়েলে যখন রকেট হামলা হয় তখন হামাস প্রধান ইসমাইল হানিয়াহ লেবাননে ছিলেন। তিনি বলেছিলেন, ইসরায়েলি আগ্রাসনের মুখে ফিলিস্তিনিরা বসে থাকবে না।

এক বিবৃতিতে শুক্রবার আইডিএফ জানায়, তারা দক্ষিণ লেবাননে হামাসের সন্ত্রাসী অবকাঠামোগুলোতে আঘাত হেনেছে। ‘আমরা হামাসকে লেবাননের মাটি ব্যবহার করতে দেবো না। লেবাননকে তার ভূখণ্ড থেকে হওয়া প্রতিটি হামলার জন্য দায়ী করা হবে’…আইডিএফ যোগ করেছে।

এদিকে ইসরায়েলি যুদ্ধবিমানগুলো কাঁপিয়ে দিচ্ছে গাজার আকাশ। বিবিসির খবরে বলা হচ্ছে, অন্তত ২০টি ক্ষেপণাস্ত্র ১০মিনিটের মধ্যে চারটি নতুন জায়গায় আঘাত হেনেছে। জবাবে দক্ষিণ ইসরায়েলে নতুন রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি জঙ্গিরাও।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জরুরি নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠক করার পর গাজা ও লেবাননে হামলা হলো। লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি দেশটির ভূখণ্ড থেকে যে কোনো সামরিক অভিযানের নিন্দা করেছেন।

অধিকৃত জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর দমন-পীড়নের মাত্রা সম্প্রতি বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। সবশেষ জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলা চালানো হয়। এ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হলে কয়েকজন মুসল্লি আহত হন। সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৪:০২ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(223 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]