শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বমন্দার শঙ্কা কি সত্যি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

বিশ্বমন্দার শঙ্কা কি সত্যি হচ্ছে

চলতি বছর মন্দার কবলে পড়তে পারে কিছু দেশ। এছাড়া বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি নেমে যেতে পারে দুই শতাংশের নিচে। এমন দুঃসংবাদ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। রাশিয়া-ইউক্রেন যুদ্ধই এই অনিশ্চয়তা তৈরি করেছে বলে মনে করছে সংস্থাটি।

মঙ্গলবার (১১ এপ্রিল) এক প্রতিবেদনে আইএমএফ জানিয়েছে, নিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উচ্চ আর্থিক ঝুঁকির একটি ‘বিপজ্জনক পর্যায়ে’ প্রবেশ করছে বিশ্ব। আর্থিক অস্থিরতা বিশ্ব প্রবৃদ্ধিকে চরমভাবে বাধাগ্রস্থ করবে। এছাড়া উচ্চ সুদের হার বৈশ্বিক আর্থিক ব্যবস্থাকে মন্থর করে দিতে পারে।

একইসঙ্গে অস্থিতিশীলতা বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতিকে মন্দার কাছাকাছি পর্যায়ে নিয়ে যেতে পারে বলেও সতর্ক করেছে আইএমএফ।

সবশেষ ওয়ার্ল্ড ইকোনমিক আউটপুট রিপোর্টে আইএমএফ জানিয়েছে, সম্প্রতি দুটি মার্কিন ব্যাংকের ব্যর্থতা ও ক্রেডিট সুইস ব্যাংকের অস্থিরতা গোটা ব্যাংকিং খাতকে ঝুঁকিতে ফেলেছে। বর্তমানে এসব ঝুঁকি সব ব্যাংকেই বিরাজমান। এই অস্থিরতায় উচ্চ মূল্যস্ফীতি হচ্ছে। আর ইউক্রেন ও রাশিয়ার চলমান যুদ্ধ অনিশ্চয়তার আরেকটি স্তর যুক্ত করেছে।

আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি দুই শতাংশের নিচে নেমে যাওয়ার আশঙ্কা এক-চতুর্থাংশ, যা বৈশ্বিক মন্দার সমতুল্য। ১৯৭০ সাল থেকে মাত্র পাঁচবার এমন ঘটনা ঘটেছে।

ওয়ার্ল্ড ব্যাংকের উদ্যোগে বর্তমানে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সপ্তাহব্যাপী একটি বৈঠক চলছে। এ বৈঠকে আইএমএফ জানায়, আগের তুলনায় সম্প্রতি আর্থিক ব্যবস্থায় অস্থিরতা বেড়েছে। বিশ্বব্যাপী অর্থনৈতিক অন্ধকার ঘনীভূত হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২০ পূর্বাহ্ণ | বুধবার, ১২ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]