শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুশ আগ্রাসনে নিহত সাড়ে ৮ হাজার: জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

রুশ আগ্রাসনে নিহত সাড়ে ৮ হাজার: জাতিসংঘ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে প্রায় সাড়ে আট হাজার বেসামরিক নাগরিকের নিশ্চিত মৃত্যুর পরিসংখ্যান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। তবে এই হিসাবের বাইরে আরও হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে বলেও আশঙ্কা প্রকাশ করেছে কমিশন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় (ওএইচসিএইচআর) বলেছে, গত বছর ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর এ বছর ৯ এপ্রিল পর্যন্ত ৮ হাজার ৪৯০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ১৪ হাজার ২৪৪ জন আহত হয়েছেন।

ইউক্রেন সরকারের নিয়ন্ত্রণে থাকা যেসব এলাকা রুশ বাহিনীর হামলার শিকার হয়েছে, সেসব জায়গাতেই বেশিরভাগ মানুষের মৃত্যু রেকর্ড করা হয়েছে। এর মধ্যে আছে দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলের ৩ হাজার ৯২৭ জন। এই এলাকাগুলোতে তুমুল লড়াই হয়েছে। এদিকে ইউক্রেনের পাল্টা হামলা বিলম্বিত করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধবিরতির প্রস্তাব দিতে পারেন বলে ধারণা করছে ওয়াশিংটনভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ)। সংস্থাটির মতে, এ জন্য গুরুত্বপূর্ণ ধর্মীয় ছুটিকে বেছে নিতে পারেন রুশ প্রেসিডেন্ট।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ গোপনীয় নথি ফাঁস নিয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলছে, এটা জাতীয় নিরাপত্তার জন্য চিন্তার। পাবলিক অ্যাফেয়ার্সবিষয়ক প্রতিরক্ষা সচিবের সহকারী বলেছেন, নথি ফাঁসের এই ঘটনা দেশের নিরাপত্তার জন্য খুবই বিপজ্জনক। তাই বিষয়টি রীতিমতো চিন্তার। খবর বিবিসি, আলজাজিরা ও রয়টার্সের।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৭ পূর্বাহ্ণ | বুধবার, ১২ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(223 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]