শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ কোটি টাকার খাস জমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

৫ কোটি টাকার খাস জমি উদ্ধার

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গৌরিপুর ইউপির বনগাঁও মৌজায় ১ নম্বর খাস খতিয়ানের ১৫৩২ নম্বর দাগের ৫৮ শতক সরকারি জমিতে একটি পুকুর তিন যুগের বেশি সময় ধরে বেহাত ছিল। সদর ইউপির পাইকুড়া মৌজায় ৬১ শতক সরকারি জমিতে আরো একটি খাস জমি দখল করে আসছিল স্থানীয়রা।

তিন-চারবার হাতবদল হওয়া এসব সরকারি জমি থেকে দীর্ঘদিন পেরিয়ে গেলোও কোনো খাজনাও আদায় করা যায়নি। ছিল না কোনো সরকারি তদারকিও। গত পাঁচ মাসে বিভিন্ন সময় অভিযান চালিয়ে জমিগুলো উদ্ধার করেছে ঝিনাইগাতী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল কবীর।

জানা গেছে, উদ্ধার হওয়া মোট জমির পরিমাণ ৫ একর ২২ শতাংশ। তন্মধ্যে ঝিনাইগাতী সদর ইউনিয়নের ঝিনাইগাতী মৌজায় ২ একর ৫৪ শতাংশ জমি, জড়াকুড়া মৌজায় ১ একর ২৯ শতাংশ একটি খাস পুকুর, পাইকুড়া মৌজায় ৬১ শতাংশ আরও একটি খাস পুকুর, গৌরিপুর ইউনিয়নের বনগাঁও মৌজায় ৫৮ শতাংশ পরিমাণ একটি খাস পুকুর, নলকুড়া ইউপির সন্ধ্যাকুড়া মৌজায় ২০ শতাংশ খাস জমি দখলমুক্ত করে উদ্ধার করা হয়েছে।

স্থানীয়ভাবে এসব জমির বর্তমান মূল্য প্রায় ৫ কোটি টাকা। জমিগুলোতে এত দিন মাছ চাষ, ফসল চাষ, বসতবাড়ি, মার্কেট ছিল।

ইউএনও মো. ফারুক আল মাসুদের নেতৃত্বে সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল কবির অভিযান চালিয়ে জমিগুলো দখলমুক্ত করার পর সাইনবোর্ড ও লাল নিশানা টাঙিয়ে দিয়েছেন। জমি উদ্ধার কার্যক্রমে ভ‚মি কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, পুলিশ সদস্য ও জনপ্রতিনিধিরা সহযোগিতা করেন।

সর্বশেষ গত ৫ এপ্রিল গৌরিপুর ইউপির বনগাঁও এলাকা থেকে উদ্ধার হওয়া জমির পরিমাণ ৫৮ শতাংশ।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল কবির বলেন, এ উপজেলায় ১ নম্বর খাস খতিয়ানভুক্ত কিছু জমি বেদখল হয়ে আছে। আমি যোগদানের পর জেলা প্রশাসক এবং ইউএনওর নির্দেশনায় উপজেলাজুড়ে দখলে থাকা সরকারি জমির খোঁজ নেয়া হয়। পরে সেগুলো দখলমুক্ত করতে অভিযান চালানো হয়। সরকারি স্বার্থ রক্ষায় এধররণের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

ইউএনও মো. ফারুক আল মাসুদ বলেন, এ উপজেলায় অবৈধভাবে দখলকৃত খাস খতিয়ানভুক্ত ভূমি চিহ্নিতকরণ ও জমি গুলো সরকারি দখলে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। অবৈধ দখলদার উচ্ছেদ করে পর্যায়ক্রমে ভূমিহীনদের মাঝে তা বন্দোবস্ত প্রদান করা হবে। উদ্ধারকৃত খাস পুকুরগুলো নিয়মানুযায়ী লিজ প্রদান এবং খাস কালেকশনের মাধ্যমে রাজস্ব আদায়ের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩১ পূর্বাহ্ণ | বুধবার, ১২ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]