রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে পরীক্ষায় বসছে দেড় লাখের বেশি শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

আজ রোববার (৩০ এপ্রিল) শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। চট্টগ্রামের ২১৬টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এ বোর্ডের অধীনে এবার এক হাজার ১০৭টি প্রতিষ্ঠানের মোট এক লাখ ৫৪ হাজার ৭৬৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৩৪ হাজার ৩২ জন, মানবিক বিভাগে ৫৯ হাজার ৫৩৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৬১ হাজার ২০৪ জন রয়েছেন।

চট্টগ্রাম জেলা থেকে এবার পরীক্ষার্থী এক লাখ ছয় হাজার ৮৮৫ জন। এছাড়া কক্সবাজার থেকে ২৪ হাজার ৩৩০ জন, রাঙামাটি থেকে আট হাজার ৭৪২ জন, খাগড়াছড়ি থেকে নয় হাজার ৮৬৬ জন ও বান্দরবান থেকে চার হাজার ৯৪৫ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, এসএসসি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমাদের ৭২টি ভিজিল্যান্স টিম প্রস্তুত রয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে আমাদের কন্ট্রোল রুমও খোলা হয়েছে।

এদিকে, পরীক্ষা ঘিরে কেন্দ্রের ২০০ গজের মধ্যে উচ্চস্বরে গান-বাজনাসহ বেশকিছু বিষয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অর্ডিনেন্স ১৯৭৮ এ প্রদত্ত ক্ষমতাবলে এ নিষেধাজ্ঞা আরোপ করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়।

সিএমপির আরোপিত বিধিনিষেধ অনুযায়ী এসএসি এবং দাখিল পরীক্ষার কেন্দ্র সমূহের ২০০ গজ পরিধির মধ্যে পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে থেকে পরীক্ষা শেষে পরবর্তী এক ঘণ্টা পর্যন্ত অস্ত্র, লাঠি, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর প্রভূতি বহন; উচ্চস্বরে চিৎকার, হৈচৈ, গান-বাজনা, মাইক্রোফোন, লাউড স্পিকার বা অন্য কোনো শব্দ উৎপাদনকারী যন্ত্র বহন, বহিরাগত ও অননুমোদিত ব্যক্তির প্রবেশ নিষিদ্ধ থাকবে। তবে পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ও নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত ব্যক্তিবর্গ এবং পরীক্ষায় সরকারি দায়িত্ব পালনরত কর্মকর্তা-কর্মচারীরা এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন।

চট্টগ্রাম নগরের মধ্যে যে সকল কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে সেগুলো হলো – কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়, নৌ-বাহিনী উচ্চ বিদ্যালয় ও কলেজ, ওয়েজেদীয়া উচ্চ বিদ্যালয়, বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, আগ্রাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম পুলিশ ইন্সটিটিউশন, পিএইচ আমিন একাডেমী, কাট্টলী নূরুল হক চৌধুরী উচ্চ বিদ্যালয়, ডাঃ খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়, বাংলাদেশ মহিলা সমিতি স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম সেনানিবাস উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গরিবে নেওয়াজ উচ্চ বিদ্যালয়, চান্দগাঁও এনএমসি উচ্চ বিদ্যালয়, রেলওয়ে পাবলিক স্কুল, চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ, আগ্রাবাদ বালিকা উচ্চ বিদ্যালয়, সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হাতেখড়ি স্কুল অ্যান্ড কলেজ, পতেঙ্গা উচ্চ বিদ্যালয়, অঙ্কুর সোসাইটি উচ্চ বিদ্যালয়, কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজ, টাইগারপাস বহুমুখী উচ্চ বিদ্যালয়, মুসলিম এডুকেশন সোসাইটি উচ্চ বিদ্যালয়, দিলওয়ারা জাহান মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজ, শেরশাহ কলোনি ডাঃ মাজহারুল হক হাই স্কুল, মোহরা এএল খান উচ্চ বিদ্যালয়, অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, ওয়ারলেস ঝাউতলা কলোনি উচ্চ বিদ্যালয়, সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, পাহাড়তলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ, রহমানিয়া উচ্চ বিদ্যালয়, হালিশহর মেহের আফজাল উচ্চ বিদ্যালয় এবং কর্ণফুলী দৌলতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৪ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]