বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে অর্ধবার্ষিক পরীক্ষা হবে না

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১১ মে ২০২৩ | প্রিন্ট

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে অর্ধবার্ষিক পরীক্ষা হবে না

মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে প্রচলিত নিয়মে অর্ধবার্ষিক পরীক্ষা নেয়া হবে না। নতুন শিক্ষাক্রম অনুযায়ী অর্ধবার্ষিক মূল্যায়ন অনুষ্ঠিত হবে।

বুধবার (১০ মে) পরীক্ষা ও মূল্যায়নের সময়সূচি (রুটিন) পরিবর্তনের আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

এতে বলা হয়, অষ্টম, নবম ও দশম শ্রেণিতে আগের মতো প্রচলিত নিয়মে পরীক্ষা হবে। এসএসসি ও সমমান পরীক্ষার কারণে এ মূল্যায়ন ও পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। আগামী ৭ জুন থেকে ২২ জুন পর্যন্ত ষষ্ঠ থেকে দশম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়ন, অর্ধবার্ষিক পরীক্ষা, প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। বর্তমানে এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী যে বিদ্যালয়গুলোয় পরীক্ষার কেন্দ্র রয়েছে সে বিদ্যালয়গুলোয় ৩১ মে পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। জাতীয় শিক্ষাক্রম ২০২৩ অনুযায়ী অর্ধবার্ষিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে।

আদেশে আরো বলা হয়, অর্ধবার্ষিক মূল্যায়নে নতুন শিক্ষাক্রম অনুযায়ী প্রতিটি বিষয়ের কাঙ্ক্ষিত যোগ্যতার মূল্যায়ন প্রচলিত পেপার-পেন্সিল পরীক্ষার মাধ্যমে সম্ভব নয়। নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য শিক্ষার্থী মূল্যায়ন নির্দেশিকা অনুযায়ী শিক্ষার্থীদের বিভিন্ন কাজ, অ্যাসাইনমেন্ট, প্রকল্পভিত্তিক কাজ, অনুসন্ধানমূলক কাজ ইত্যাদির মাধ্যমে মূল্যায়নের পরিকল্পনা করা হয়েছে। এ সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন এনসিটিবি থেকে পাওয়ার পর বিদ্যালয়গুলোতে পাঠানো হবে। অর্ধবার্ষিক মূল্যায়নের শিক্ষার্থী মূল্যায়ন নির্দেশিকা অনুযায়ী পাঁচ কর্মদিবস প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম ও ১০টি বিষয়ের জন্য ১০ কর্মদিবস অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য প্রয়োজন। এর প্রেক্ষিতে অর্ধবার্ষিক প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম ও অর্ধবার্ষিক মূল্যায়ন, পরীক্ষা, প্রাক-নির্বাচনী পরীক্ষা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার জন্য অনুরোধ জানানো হলো।

পরিবর্তিত সময়সূচি

আগামী ৩১ মে থেকে ৬ জুন ষষ্ঠ ও সপ্তম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম এবং অষ্টম থেকে দশম শ্রেণির জন্য স্বাভাবিক শ্রেণি কার্যক্রম। শ্রেণি কার্যক্রম শেষে ৭ জুন থেকে ২২ জুন ষষ্ঠ থেকে দশম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়ন, অর্ধবার্ষিক পরীক্ষা, প্রাক-নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১১ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]