শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা-১৮ আসনের সর্বত্র আলোচনায় দয়াল কুমার বড়ুয়া

বিশেষ প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ জুলাই ২০২৩ | প্রিন্ট

ঢাকা-১৮ আসনের সর্বত্র আলোচনায় দয়াল কুমার বড়ুয়া

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে ঢাকা-১৮ আসনের মাঠে চষে বেড়াচ্ছেন দয়াল কুমার বড়ুয়া। গত ১৫ জুন উত্তরার একটি কমিউনিটি সেন্টারে এলাকার সুশীল প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে ঢাকা-১৮ আসনের উত্তরখান, দক্ষিণখান ও তুরাগ এলাকার পরিবর্তনের কথা বলে আগাম নির্বাচনী প্রচারণায় মাঠে নামেন। মাত্র ১৩ দিনে এই আসনের ১৪ টি ওয়ার্ডের মধ্যে ১৩ টিতে ১৫ টির মত মতবিনিময় সভা করেন। প্রতিটি মতবিনিময় সভায় এলাকার অসহায় ও মধ্যবিত্ত পরিবারের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন। হযরত শাহ কবির (রহ:) মাজার মাদ্রাসার নির্মান কাজের জন্য ৫ লাখ টাকা দেন এবং এলাকার কয়েকটি মাদ্রাসা ও এতিমখানার ছাত্রদের খাওয়া বাবদ সকল চালের দায়িত্ব নিজ কাঁদে তুলে নেন। দল মত নির্বিশেষে সকল মানুষের আস্থা নেওয়ার চেস্টা করছেন এই মানবিক নেতা।

দয়াল কুমার বড়ুয়া ১৯৭১ সালে ৬ জানুয়ারি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ডেমসা গ্রামের বৌদ্ধ ধর্মের এক সম্ভ্রান্ত পরিবারের জন্মগ্রহণ করেন। যার বাবা অমেন্দ্রলাল বড়ুয়া একজন সমাজসেবক, গরিবের বন্ধু, সাতকানিয়ার লোহাগাড়ায় হিন্দু-বৌদ্ধ ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির লিডার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি এবং সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। একজন মানবিক লোক হিসেবে ধর্ম-কর্ম নির্বিশেষে সকল মানুষের পাশে ছিলেন।.

দয়াল কুমার বড়ুয়ার মমতাবতী মা নীলাবতি বড়ুয়া ছিলেন ধানশীল ও মানবিক ব্যক্তি। তারই ঔরশ জাত সন্তান দয়াল কুমার বড়ুয়া ছোটবেলা থেকেই বাবার আদর্শ হৃদয়ে লালন-পালন করে একজন মানবিক ব্যাক্তি হিসেবে কাজ করে গেছেন।

দয়াল কুমার বড়ুয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে অনার্স মাস্টার্স শেষ করে লন্ডন থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে একজন সফল ব্যবসায়ী হিসেবে নিজেকে সমাজ সেবার কাজে আত্মনিয়োগ করেন। নিজের মা বাবার নামে অমরন্দ্র-নীলাবতি ফাউন্ডেশন নামে একটি অরাজনৈতিক ও অলাভজনক প্রতিষ্ঠান চালু করেন। যার মাধ্যমে সমগ্র বাংলাদেশের মসজিদ, মাদ্রাসা, মন্দির,গীর্জার উন্নয়নে কাজ করেন এবং বিভিন্ন প্রাকুতিক দুর্যোগে গরিব-দুঃখী পাশে থেকে কাজ করে যাচ্ছেন দয়াল কুমার বড়ুয়া।

দয়াল কুমার বড়ুয়া বাংলাদেশের স্বনামধন্য ব্যবসায়িক সংগঠন এফবিসিসিআই, জাপান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশন, বাংলাদেশ নরসিংদী চেম্বার অব কমার্সের বিজনেস ফোরামে থেকে বাংলাদেশ ব্যবসায়ী সমাজকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করে যাচ্ছেন।

দয়াল কুমার বড়ুয়া গত ৬ বছর যাবত বৌদ্ধ ধর্মী কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি হিসাবে বৌদ্ধ কমিউনিটির সফল সংগঠক হিসেবে কাজ করেছেন। একজন সফল সংগঠক ও মানবিক ব্যক্তি হিসেবে দেশ বিদেশের কমিউনিটিতে দয়াল কুমার বড়ুয়ার ক্ষ্যাতি রয়েছে। দয়াল কুমার বড়ুয়া দীর্ঘদিন যাবত ১৮ আসনে বসবাস করেন। তার ব্যবসা প্রতিষ্ঠানগুলো এই আসনেই অবস্থিত। জাতীর জনক বঙ্গবন্ধ্রর স্বপ্নের সোনার বাংলা গড়ার কারিগর জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ এগিয়ে যাচ্ছে। সারাদেশের উন্নয়ন হয়েছে কিন্তু ঢাকা ১৮ আসনটি রাজধানীর প্রান কেন্দ্রে অবস্থিত হলেও প্রকৃত ও দেশপ্রেমিক নেতার অভাবে এখানে তেমন কোন উন্নয়ন হয়নি। তাই এই এলাকার উন্নয়নের স্বার্থে একজন মানবিক ব্যক্তি হিসেবে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৮ আসন থেকে এমপি প্রার্থী হতে চান দয়াল কুমার বড়ুয়া।

ঢাকা-১৮ আসনটি রাজধানীর সবচাইতে বড় এরিয়া নিয়ে অবস্থিত। ভোটার সংখ্যা রাজধানীর অন্য আসন থেকে কম হলেও আয়তনের দিক থেকে গোটা রাজধানীর দশ ভাগের এক অংশ। এলাকাটি মডেল হলেও এ আসনে আগে যারা নেতৃত্ব দিয়েছেন তারা সেই রূপে আসনটিকে সাজাতে পারেননি। নতুন করে তিনটি ইউনিয়ন পরিষদ সিটির সঙ্গে যুক্ত হলেও গত ৫ বছরে শহুরে সুবিধা পায়নি এলাকার জনগন। আর এসব সমস্যা নিয়ে নেতৃত্ব পর্যায় থেকেও কোন ভালো উদ্যেগ নেওয়া হয়নি। কিছু উন্নয়ন কাজ শুরু করা হলেও অর্থাভাবে শেষ করা যাচ্ছে না গত দুই বছর থেকে। এর বাইরে এলাকার জলাবদ্ধতা এবং পয়ঃনিষ্কাশন, গ্যাসের সমস্যা এখনো প্রকট। আর মডেল টাউন উত্তরার যানজট এবং ফুটপাত দখলের কারণে জনদুর্ভোগ চরমে। এসব সমস্য নিয়ে দয়াল কুমার বড়ুয়া প্রতিনিয়ত এলাকার সাধারণ মানুষের সাথে কথা বলছেন, দিচ্ছেন সমাধানের কার্যকর পন্থাও।

এ বিষয়ে বীর মুক্তিযোদ্ধা আলতাবুর রহমান চৌধুরী বলেন, একজন ভালো এবং যোগ্য নেতৃত্ব পারে এই শহরটিকে মডেল হিসেবে সাজাতে। সরকারের টাকার অভাব থাকলেও ব্যাক্তির যোগ্যতা এবং ফান্ড ক্রিয়েট করার কৌশল জানা নেতৃত্বকে ক্ষমতায় আনতে হবে। নিজের নয়, মানুষের জন্য সবকিছু করার চিন্তা যাদের থাকবে তাদেরকেই দিতে হবে এলাকার নেতৃত্বে। গত ১৫ দিন থেকে নির্বাচনী প্রচারে এসে এসব গুরুত্বপূর্ণ কথা বলে সাধারণ মানুষের মাঝে ব্যপক সাড়া জাগিয়েছেন দয়াল কুমার বড়ুয়া। জাতীয় পার্টির এ নেতা লাঙ্গল নিয়ে নির্বাচন করতে চান। এলক্ষ্যে তিনি একাধিক মতবিনিময় সভা করেছেন সেক্টরবাসী ও বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গের সাথে। এসব মত বিনিময় সভায় দেওয়া তার বক্তব্যে সবাই বেশ আশাবাদি হয়ে উঠছেন বলে জানাগেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]