সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ছে ওয়াসার বিশুদ্ধ পানির দাম

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩ | প্রিন্ট

বাড়ছে ওয়াসার বিশুদ্ধ পানির দাম

রাজধানীতে ওয়াসার বিশুদ্ধ খাবার পানির দাম বাড়ছে। উৎপাদন খরচ বৃদ্ধির বিষয় সামনে এনে বিশুদ্ধ পানির লিটারপ্রতি দাম ৪০ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ।

এতদিন এক লিটার বিশুদ্ধ পানি পাওয়া যেত ৪০ পয়সায়। তবে আগামী ১ আগস্ট থেকে প্রতি লিটারে ৮০ পয়সা করে দিতে হবে গ্রাহককে। সেই হিসেবে পানির দাম বাড়ছে দ্বিগুণ।

সংশ্লিষ্টরা জানান, বিদ্যুতের মূল্যবৃদ্ধিসহ নানা কারণে ওয়াসার বিশুদ্ধ খাবার পানির দাম বাড়ানোর প্রস্তাব চলতি বছরের শুরুতেই দেওয়া হয়েছিল। তবে প্রস্তাবটি পাস হয় এপ্রিল মাসে।

এ বিষয়ে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান গণমাধ্যমকে বলেন, বুথের বিশুদ্ধ পানির দাম প্রতি লিটার ৪০ পয়সা থেকে বাড়িয়ে ৭০ পয়সা করার সিদ্ধান্ত হয়েছে। এর সঙ্গে ভ্যাট যোগ হবে ১০ পয়সা। সব মিলিয়ে ৮০ পয়সা।

এ সিদ্ধান্ত আগামী ১ আগস্ট থেকে কার্যকর হবে। বিষয়টি আমাদের বুথগুলোতে লিফলেটের মাধ্যমে গ্রাহকদের জানিয়ে দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

দাম বাড়ানোর কারণ প্রসঙ্গে তিনি বলেন, আমরা যে দামে এত দিন পানি দিচ্ছিলাম সেখানে উৎপাদন খরচই উঠত না। এখন দাম বাড়িয়েও সেটি উঠবে না। এরপরও বিদ্যুৎ বিল, কর্মীদের বেতন-ভাতাসহ বিভিন্ন দিক বিবেচনায় দাম বাড়ানো হয়েছে। এছাড়া ড্রিংকিং ওয়াটারের মেশিন ব্যবহারের ক্ষেত্রেও অনেক খরচ হচ্ছে।

নগরবাসীকে সাশ্রয়ী মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে ঢাকা ওয়াসা রাজধানীর বিভিন্ন স্থানে ২৯৭টি এটিএম বুথ স্থাপন করেছে। এসব বুথ থেকে এত দিন প্রতি লিটার পানি মাত্র ৪০ পয়সায় সংগ্রহ করা যেত। তবে আগামী ১ আগস্ট থেকে এর জন্য গ্রাহককে দিতে হবে ৮০ পয়সা, যার ৭০ পয়সা পাবে ওয়াসা কর্তৃপক্ষ আর ১০ পয়সা যাবে ভ্যাট হিসেবে।

গ্রাহক সুবিধার কারণে প্রতিনিয়িত ঢাকা ওয়াসার ড্রিংকওয়েল বুথে গ্রাহক বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে পানির চাহিদা।

ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে বর্তমানে ঢাকা ওয়াসা বিশুদ্ধ পানির বুথগুলো থেকে প্রতিদিন ১৪ লাখ লিটার পানি সরবরাহ করছে, কয়েক দিন আগেও যেখানে দৈনিক চাহিদা ছিল ১৩ লাখ লিটার।

ব্যাংকের এটিএম কার্ডের মতো একটি আরএফআইডি কার্ড বুথের মেশিনের নির্দিষ্ট স্থানে রাখলে স্বয়ংক্রিয়ভাবে বেরিয়ে আসে বিশুদ্ধ খাওয়ার পানি। সেই পানি নিজস্ব পাত্রে সংগ্রহ করে গ্রাহকরা। কার্ডের টাকা শেষ হলে বুথ থেকেই ফের লোড করা যায়।

ঢাকা ওয়াসা ও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ড্রিংকওয়েল যৌথভাবে পাম্পগুলোর সংলগ্ন এলাকায় ওয়াটার এটিএম বুথ স্থাপন করে এ সেবা দিচ্ছে।

এ সুবিধা পেতে গ্রাহকদের শুরুতে বুথ থেকে ৫০ টাকা দিয়ে কার্ড করতে হয়। এ কার্ডে ১০ থেকে ৯৯৯ টাকা পর্যন্ত রিচার্জ করা যায়। বুথ থেকে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পানি সংগ্রহ করা যায়।

কার্ড ব্যবস্থাপনার প্রকল্প পরিচালক ও ঢাকা ওয়াসার নির্বাহী প্রকৌশলী রামেশ্বর দাস বলেন, গ্রাহক বৃদ্ধি এবং পানির চাহিদার কথা মাথায় রেখে আমরা কাজ করছি। কিছু জায়গায় আয়রনের অভিযোগ এলেও সেটি পানির স্তরের সমস্যার কারণে। তবে পানি শতভাগ বিশুদ্ধ ও নিরাপদ।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]