শনিবার ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও ইউএনডিপি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | প্রিন্ট

একসঙ্গে কাজ করবে এসএমই ফাউন্ডেশন ও ইউএনডিপি

বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন, পরিবেশবান্ধব উৎপাদন বাড়ানো এবং কর্মসংস্থান তৈরির লক্ষ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন। বুধবার ঢাকায় ইউএনডিপি বাংলাদেশের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এতে সই করেন।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমঝোতা স্মারকের আওতায় দুই সংস্থা যৌথভাবে কাজ করবে। এর মাধ্যমে জেলা ও উপজেলা পর্যায়ে উদ্যোক্তা বিশেষত নারীদের জন্য উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তারা বাংলাদেশে পরিবেশবান্ধব উদ্যোগ বাস্তবায়নে কাজ করবে। এ ছাড়া উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিবিষয়ক বিভিন্ন কর্মশালা ও সেমিনারের আয়োজন করা হবে।   ভ্যান নুয়েন বলেন, এ সমঝোতা নারী উদ্যোক্তাদের জন্য অধিক সুযোগ সৃষ্টিতে, আর্থিক খাত ও ডিজিটাল মার্কেটপ্লেসে  প্রবেশাধিকার নিশ্চিত করতে এবং গ্রামাঞ্চলে এসএমই পরিষেবা কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করবে। ড. মো. মফিজুর রহমান বলেন, এ অংশীদারিত্বের উদ্দেশ্য ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তা প্রদান এবং বাংলাদেশে উদ্যোক্তাবান্ধব পরিবেশকে শক্তিশালী করা। এটি আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে সচেতনতা তৈরিতে ও রপ্তানিমুখী দক্ষতা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন– এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মো. মাসুদুর রহমান, উপব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ, মহাব্যবস্থাপক ফারজানা খান, স্বপ্ন প্রকল্পের পরিচালক কাজল চ্যাটার্জি, ইউএনডিপি বাংলাদেশের কর্মকর্তা শারমিন ইসলাম, সারাহ জিতা প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]